বাসস দেশ-২৮ : ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভান্ডার গড়ে তুলতে হবে : মোস্তফা জব্বার

175

বাসস দেশ-২৮
মোস্তফা জব্বার-ডিজিটাল-ভান্ডার
ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভান্ডার গড়ে তুলতে হবে : মোস্তফা জব্বার
ঢাকা, ২০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভান্ডার গড়ে তুলতে হবে।
তিনি আজ রাজধানীতে বইঘরের উদ্যোগে আয়োজিত বইঘর অ্যাপস ভার্সন ৬’র উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সভায় ইনভেস্টমেন্ট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাশিদ-উল-মুনীর ও বইঘরের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাসান উজ জামান প্রমূখ উপস্থিত ছিলেন।
মোস্তফা জব্বার বলেন, আমরা যদি শিশুদের হাতে ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস প্রদান করি, তবে তাদের বিনোদন ও পড়াশুনার জন্য শিশুদের উপযোগী ডিজিটাল উপাত্ত ভান্ডার গড়ে তুলতে হবে।
তিনি বলেন, শিশুদের উপযোগী উপকরণ না থাকায় তারা টিভি বা কম্পিউটার গেম অথবা ইউটিউব বা ফেসবুকে আসক্ত হয়ে পড়ে। কাগজের বইয়ের পাতা তারা উল্টাতে চায় না।
মন্ত্রী বলেন, নতুন প্রজন্মের জন্য উপযোগি ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয় বহুলই হোক, বানিজ্যেক বিষয়টি বিবেচনা না করে শিশুদের উপযুক্ত মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ড্রাস্টিগুলোকেও এগিয়ে আসতে হবে।
মোস্তফা জব্বার বলেন, শিশুদের জন্য সবচেয়ে বড় সংকট হচ্ছে তাদেরকে লেখা-পড়া করতে আগ্রহ সৃষ্টি করা হয় না।
শিক্ষাকে সম্পূর্ণভাবে ডিজিটাইজড করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষাকে সম্পূর্ণভাবেই ডিজিটালাইজ করার কোন বিকল্প নেই। প্রাথমিক স্তর থেকেই তা শুরু করতে হবে।
মন্ত্রী আরো বলেন, করোনাভাইরাসের মহামারীতে ব্যাপকভাবে অনুভূত হয়েছে যে শিক্ষাকে ডিজিটাল রুপান্তরের কোন বিকল্প নেই।
বাসস/সবি/এমএএস/২০১৮/কেকে