শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৬তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কর্মসূচি

294

ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : আগামী ২৭ সেপ্টেম্বর শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৬তম শাহাদাৎ বার্ষিকী। এই উপলক্ষে ঢাকা ও গাজীপুরের কালিগঞ্জসহ বিভিন্ন স্থানে করোনাজনিত কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত কর্মসূচি পালন করা হবে।
১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন গণতন্ত্র প্রতিষ্ঠায় স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ হয়েছিলেন। আইনজীবী, সমাজকর্মী ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণকারী শহীদ ময়েজউদ্দিন ১৯৩০ সালের ১৭ মার্চ গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহবায়ক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। তিনি ঐতিসাহিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহবায়ক ছিলেন। এছাড়া বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গাজীপুর-কালীগঞ্জ নির্বাচনী এলাকা থেকে যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
আগামীকাল ২৬ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় শহীদ জাতীয় প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে শহীদ ময়েজ উদ্দিনের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ‘‘ সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে শান্তি ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের ভূমিকা ” শীর্ষক আলোচনা ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে।
শহীদ ময়েজ উদ্দিনের কন্যা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও স্মৃতি পরিষদের প্রধান পৃষ্ঠপোষক মেহের আফরোজ চুমকী এমপি তার পিতার ৩৬তম শাহাদাৎ বার্ষিকীর সকল কর্মসূচি করোনাজনিত কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত আকারে পালন করার জন্য ঢাকা ও গাজীপুরে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ নেতাকর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।