মার্টিনেজের কল্যাণে উয়েফা সুপার কাপ জয়ের স্বপ্ন পূরণ করল বায়ার্ন মিউনিখ

230

বুদাপেস্ট, ২৫ সেপ্টের ২০২০ (বাসস/এএফপি) : অতিরিক্ত সময়ে গোল করে বায়ার্ন মিউনিখকে উয়েফা সুপার কাপ জিতিয়ে দিলেন মিডফিল্ডার জাভি মার্টিনেজ। বৃহস্পতিবার বুদাপেস্টে উইরোপা লীগ চ্যাম্পিয়ন সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে চ্যাম্পিয়ন্স লীগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। খেলা শেষে বিজয়ের নায়ক মার্টিনেজ এই জয়কে ‘স্বপ্ন পূরণ’ হয়েছে বলে মন্তব্য করে বলেন, উয়েফা সুপার কাপের ইতিহাসে নতুন করে লিপিবদ্ধ হল বায়ার্ন মিউনিখের নাম।
এর আগে ১২০তম মিনিটে গুরুত্বপুর্ন গোলের মাধ্যমে ২০১৩ সালের পর প্রথম সুপারকাপ জয় করা বায়ার্নের স্বপ্ন বেঁচে থাকে। সর্বশেষ প্রাগে টাইব্রেকারে চেলসির বিপক্ষে ঐতিহাসিক ওই শিরোপা জয় করেছিল বায়ার্ন মিউনিখ। গতকাল পুসকাস অ্যারেনায়ও জট লেগে গিয়েছিল বায়ার্নের। শেষ পর্যন্ত অবশ্য ২০২০ সালে চারটি শিরোপা জয়ের কৃতিত্ব লাভ করেছে জার্মান জায়ান্টরা।
ম্যাচটি দেখতে বুদাপেস্টের স্টেডিয়ামে দুই দলের ১৫হাজার ১৮০জন দর্শক উপস্থিত হয়েছিল। করোনা মহামারির পর এই প্রথম দর্শক উপস্থিতিতে ইউরো ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল প্রতিদ্বন্দ্বি ক্লাব দুটি। গত মার্চে ইউরোপে ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ ভাইরাসের সংক্রমন।
শুুতেই ম্যাচের ১৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সেভিয়াকে এগিয়ে দেন লুকাস ওকাম্পোস। কিন্তু বিরতির আগেই ৩৪ মিনিটে গোলটি ফিরিয়ে দিয়ে বায়ার্নকে সমতায় নিয়ে আসেন লিওন গোরেৎকা। নির্ধারিত সময়ে আর কোন গোল না হওয়ায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। আর ম্যাচের শেষভাগে ১০৪ মিনিটের কর্নারের ক্রসের বলকে গোলে পরিণত করেন বদলী হিসেবে মাঠে আসা ৩২ বছর বয়সি মার্টিনেজ।
বায়ার্নের প্রধান কোচ হ্যান্সি ফ্লিক দলের এই সফলতার প্রশংসা করে বলেন,‘ তারা মানষিকভাবে দৃঢ় ছিল। শেষ পর্যন্ত আমার খেলোয়াড়রা বাঁধা অতিক্রম করে জয় নিশ্চিত করেছে।’
খেলা শেষে ম্যাচ জয়ের নায়ক মার্টিনেজ স্কাই স্পোর্টসকে বলেণ,‘ আমি যখন বায়ার্নের জার্সি গায়ে চড়াই, তখনই সেরা কিছু করার চেস্টা করি। আজ আরো একবার তারই প্রতিফলন ঘটাতে পেরেছি। আমি সব সময় গোল করে দলকে সহায়তা করার চেস্টা করি। এ যেন স্বপ্ন সত্যি হবার মত। দ্বিতীয় বারের মত এই ট্রফি জয়ে আমি সত্যিই খুব খুশি। ২০১৩ সালেও আমি গোল করেছিলাম।’
ইতোমধ্যে বুন্দেসলীগা, জার্মান কাপ ও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করা বায়ার্ন মিউনিখের সামনে এই বছরেই পঞ্চম শিরোপা জয়ের সুযোগ রয়েছে। আগামী বুধবার জার্মান সুপার কাপের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে আতিথেয়তা দিবে তারা।