বাসস দেশ-৪৯ : জাতিসংঘে বাংলায় বঙ্গবন্ধুর প্রথম ভাষণটি ছিল বিশ্বশান্তির পক্ষে বলিষ্ঠ উচ্চারণ ও সাহসী পদক্ষেপ

190

বাসস দেশ-৪৯
আগামীকাল- ওয়েবিনার
জাতিসংঘে বাংলায় বঙ্গবন্ধুর প্রথম ভাষণটি ছিল বিশ্বশান্তির পক্ষে বলিষ্ঠ উচ্চারণ ও সাহসী পদক্ষেপ
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বঙ্গবন্ধুর বাংলায় প্রথম ভাষণটি ছিল বিশ্বের অধিকার বঞ্চিত নির্যাতিত নিষ্পেষিত মানুষের ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি বিশ্বশান্তি, ন্যায়নীতি প্রতিষ্ঠার বলিষ্ঠ উচ্চারণ ও সাহসী পদক্ষেপ।
বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রথম বাংলায় ভাষণ দিয়েছিলেন।
এই দিবসটি বিশেষভাবে পালনের লক্ষ্যে আগামীকাল ভারত-বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় করতে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ (বাংলাদেশ) এবং ‘আমরা মনভাসি’ (পশ্চিমবঙ্গ) যৌথ উদ্যোগে এপার বাংলা এবং ওপার বাংলার প্রখ্যাত গবেষক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে একটি অনলাইন ওয়েবিনারের আয়োজন করা হয়েছে।
বঙ্গবন্ধুকে প্রথমেই অনুরোধ করা হয়েছিল, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আপনি ইংরেজিতে বক্তৃতা করবেন।‘ কিন্তু প্রিয় মাতৃভাষা বাংলার প্রতি সুগভীর দরদ ও মমত্ববোধ থেকে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমি মাতৃভাষা বাংলায় বক্তৃতা করতে চাই।’ এই দিনটি শুধুমাত্র বাংলাদেশের জন্য নয়, ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলাভাষী এবং বাংলা সাহিত্য প্রিয় অন্যান্য জনগোষ্ঠীর কাছে দিনটি অত্যন্ত গর্বের ও অহংকারের।
বাংলাভাষার উৎকর্ষ সারা পৃথিবীর সামনে তুলে ধরার জন্য বাংলা সাহিত্যের সপ্তরথের কান্ডারী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর যে উদ্যোগ গ্রহণ করেছিলেন সেই পরম্পরাকে জনমতের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পূর্ণতা লাভ করে।
বাসস/সবি/এমএআর/২১৩৫/আরজি