বাসস ক্রীড়া-১৫ : জোন্স মারা গেছেন

190

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-জোন্স
জোন্স মারা গেছেন
সিডনি, ২৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেলেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স। তার বয়স হয়েছিল ৫৯ বছর।
সংযুক্ত আরব আমিরাতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটের ত্রয়োদশ আসরে ধারাভাষ্যকার হিসেবে কাজ করায় ভারতে অবস্থান করছিলেন জোন্স। স্টার স্পোর্টসের সাথে ধারাভাষ্যকার হিসেবে ছিলেন তিনি। মুম্বাইয়ের একটি সাত তারকা হোটেলে অবস্থান করা জোন্স হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন বলে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম।
স্টার ইন্ডিয়া এক বিবৃতিতে জানায়, ‘মিস্টার ডিন মারভিন জোন্সের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। আমরা তার পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করছি। আমরা অস্ট্রেলিয়ার হাই কমিশনের সঙ্গে সর্বক্ষণিক যোগাযোগ রাখছি, যাতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা করতে পারি।’
অস্ট্রেলিয়া ক্রিকেটের অন্যতম সেরা তারক জোন্স। ১৯৮৭ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন জোন্স।৫৯ টেস্ট অসিদের হয়ে ৪৬ দশমিক ৫৫ গড়ে ৩,৬৩১ রান করেন তিনি। এছাড়াও অস্ট্রেলিয়ার হয়ে ১৬৪ ম্যাচে ৪৪ দশমিক ৬১ গড়ে ৬০৬৮ রান করেছেন জোন্স।
প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ দশমিক ৮৫ গড়ে ১৯,১৮৮ রান করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ১৯৯৮ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া জোন্স কোচ ও ভাষ্যকার হিসেবে কাজ করেছেন। ২০১৯ সালে এই কিংবদন্তি ক্রিকেটার অস্ট্রেলিয়ান ক্রিকেট হল অব ফেম-এ জায়গা পান।
বিপিএলের প্রথম আসরে চিটাগং কিংসের টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন জোন্স। এছাড়া পাকিস্তান সুপার লিগের দল ইসলামাবাদ ইউনাইটেডের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তার অধীনে প্রতিযোগিতার প্রথম তিন আসরে দু’বার শিরোপা জিতে ইসলামাবাদ।
১৯৬১ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে জন্ম গ্রহণ করেন জোন্স। ১৯৮৪ সালে টেস্ট ও ওয়ানডে অভিষেক হয় তার।
বাসস/এএমটি/২১২০/স্বব