বাসস ক্রীড়া-১ : সুয়ারেজের সাথে চুক্তির ঘোষণা দিল এ্যাথলেটিকো মাদ্রিদ

104

বাসস ক্রীড়া-১
ফুটবল-সুয়ারেজ
সুয়ারেজের সাথে চুক্তির ঘোষণা দিল এ্যাথলেটিকো মাদ্রিদ
মাদ্রিদ, ২৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেজের সাথে চুক্তির ঘোষনা দিয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ। উরুগুয়ের এই স্ট্রাইকারের সাথে জুভেন্টাসের আলোচনার গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত লা লিগায় থেকে যাবার সিদ্ধান্ত নিয়েছেন সুয়ারেজ।
বুধবার বার্সেলোনার হয়ে শেষ অনুশীলণ করে মাঠে থেকে অশ্রুসজল নয়নে বিদায় নিয়েছেন সুয়ারেজ। বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়েছে ছয় মিলিয়ন ইউরোতে এ্যাথলেটিকোর সাথে তাদের চুক্তি হয়েছে।
২০১৪ সালে লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দেবার পর কাতালান জায়ান্টদের হয়ে সুয়ারেজ ২০১৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিসহ চারটি লা লিগা শিরোপা জিতেছেন।
বার্সার হয়ে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে সুয়ারেজ ক্লাব ছাড়লেন। ছয় বছরে তিনি করেছেন ১৯৮টি গোল। ৬৩৪ গোল করে এই তালিকার শীর্ষ রয়েছেন লিওনেল মেসি। ২৩২ গোল নিয়ে সিজার রডরিগুয়েজ রয়েছেন দ্বিতীয় স্থানে।
জুভেন্টাসের সাথে আলোচনা ব্যর্থ হওয়ায় সেই সুযোগটা লুফে নিয়েছে বার্সার লা লিগা প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো। এর আগে গত সপ্তাহে জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো সুয়ারেজের সাথে চুক্তির ব্যর্থতার ইঙ্গিত দিয়েছিলেন। ছয় বছর বার্সেলোনায় কাটানোর পর দলের নতুন কোচ রোনাল্ড কোম্যান জানিয়ে দিয়েছিলেন তার ভবিষ্যত পরিকল্পনায় কোন জায়গা নেই সুয়ারেজের। আর এতেই তার প্রতি আগ্রহী হয়ে উঠে জুভেন্টাস। ইতালিয়ান ভাষা শিক্ষা নিয়ে কিছুটা সমস্যায় পড়েন এই উরুগুয়েন তারকা। পরবর্তীতে ভাষা পরীক্ষা দিতে গিয়ে জালিয়াতির চেষ্টার করেছিলেন বলেও অভিযোগ উঠে এই ৩৩ বছর বয়সী স্ট্রাইকারের বিপক্ষে। তবে আর ঝামেলা যা না বাড়ে সেজন্য এ্যাথলেটিকোকেই বেছে নেন।
কোম্যান আসার পর থেকে সুয়ারেজ ছাড়াও আরতুরো ভিদাল ও ইভান রাকিটিচের মত অভিজ্ঞ খেলোয়াড়দেরও বাদ দেবার ঘোষনা দেন। এদিকে ফ্রেঞ্চ ডিফেন্ডার স্যামুয়েল উমতিতিও বার্সা ছাড়ার দ্বারপ্রান্তে রয়েছেন।
লিওনেল মেসির মত সুয়ারেজের সাথে দলত্যাগের বিষয়ে নতুন নাটক তৈরী করেন বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। কিন্তু সুয়ারেজ তার সিদ্ধান্তে অটল থাকলে শেষ পর্যন্ত সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হন বার্তোমেউ। যে কারনে বিনা ট্রান্সফার ফি’তেই এ্যাথলেটিকো মাদ্রিদের কাছে সুয়ারেজকে ছেড়ে দিতে আর কোন বাঁধা থাকলো না। সুয়ারেজের আইনজীবিদের সাথে ট্রান্সফার নিয়ে মঙ্গলবার দীর্ঘ বৈঠক শেষে সিদ্ধান্ত পরিবর্তন করেন বার্তোমেউ। দুই পক্ষের আলোচনা শেষে এ্যাথলেটিকো মাদ্রিদে যাবার ক্ষেত্রে যে বাঁধা ছিল তা তুলে নিজে রাজি হয়েছেন বার্সা সভাপতি।
এর আগে সমঝোতার ভিত্তিতে সুয়ারেজের সাথে বর্তমান চুক্তি বাতিল করে বার্সা। চুক্তিতে থাকা এক বছরের বেতনসহ অন্যান্যা ভাতার দাবিও ছাড়তে হয় সুয়ারেজকে। কিন্তু তাকে কোনমতেই ফ্রি-ট্রান্সফারে এ্যাথলেটিকোয় যেতে রাজী ছিলেন না বাতোর্মেউ।
আগের মৌসুমে ৩৬ ম্যাচে সুয়ারেজ করেছিলেন ২১ গোল। ২০১৫-১৫ মৌসুমে বার্সার জার্সি গায়ে ৫৯ গোল করে ইউরোপীয় লিগের সর্বোচ্চ গোলদাতা হিসেবে পেয়েছিলেন গোল্ডেন বুট।
বাসস/নীহা/১৫৩৩/স্বব