বাসস দেশ-৩৯ : বাংলাদেশী প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে সৌদি আরব : পররাষ্ট্রমন্ত্রী

218

বাসস দেশ-৩৯
সৌদি আরব-ইকামা বাংলাদেশ
বাংলাদেশী প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে সৌদি আরব : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রী ড.এ কে আবদুল মোমেন বলেছেন, কোভিড ১৯ মহামারির কারণে সৌদি আরবে ফিরতে না পারা বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের ভিসা নবায়ন ও আকামার (কাজের অনুমতি) মেয়াদ বৃদ্ধির ব্যাপারে সৌদি আরব সম্মত হয়েছে। মঙ্গলবার ঢাকার পক্ষ থেকে অনুরোধ জানানোর পরে সৌদি আরব এই সিদ্ধান্তের কথা জানায়।
মন্ত্রী সন্ধ্যায় বাসসকে বলেন, “সৌদি কতৃপক্ষ বাংলাদেশী শ্রমিকদের আকামা আরো ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরো বাড়ানো হবে বলে জানিয়েছে।”
পররাষ্ট্র মন্ত্রী বলেন, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি আজ সন্ধ্যায় তাকে টেলিফোনে সৌদি সরকারের এই ইতিবাচক সিদ্ধান্তের কথা জানান।
তিনি বলেন, মহামারির মধ্যে যাদের ভিসার মেয়াদ ইতোমধ্যেই শেষ হয়েছে রোববার থেকে তাদের ভিসা নবায়ন প্রক্রিয়া শুরু হবে।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, সৌদি সিভিল এভিয়েশন কতৃপক্ষ বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের এখান থেকে সৌদি আরবে ফিরিয়ে নিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে অবতরণের অনুমতি দিয়েছে।
বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন কতৃপক্ষ বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে নিতে ইতোমধ্যেই ঢাকা থেকে ফ্লাইট পরিচালনার জন্য সৌদি আরবের বিমান সংস্থাগুলোকে অনুমতি দিয়েছে।
এরআগে বিকালে প্রবাসী কল্যাণ ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রনালয়ের সঙ্গে আন্ত:মন্ত্রনালয় বৈঠকের পরে পররাষ্ট্র মন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ মঙ্গলবার প্রবাসী বাংলাদেশীদের ভিসা ও আকামার মেয়াদ বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছে।
তিনি বলেন, “আমাদের প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) কখনোই প্রবাসীদের ভোগান্তি চান না।” এ জন্য সমস্যার সমাধানে আমরা আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছি।
কোভিড ১৯ মহামারির কারণে সৌদিতে ফিরতে না পারা বাংলাদেশী নাগরিকদের জন্য সৌদি সরকার এ পর্যন্ত তিনবার আকামার মেয়াদ বাড়িয়েছে। ৩০ সেপ্টেম্বর এই মেয়াদ শেষ হবে।
বাসস/এএসজি/টিএ/অনু এমএবি/২৩২০/এবিএইচ