বাসস দেশ-৩৪ : প্রবাসী শ্রমিকদের আকামার মেয়াদ আরো তিন মাস বাড়াতে সৌদি আরবের প্রতি বাংলাদেশের অনুরোধ

160

বাসস দেশ-৩৪
বাংলাদেশ-সৌদি আরব
প্রবাসী শ্রমিকদের আকামার মেয়াদ আরো তিন মাস বাড়াতে সৌদি আরবের প্রতি বাংলাদেশের অনুরোধ
ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস): করোনা মহামারির কারণে আটকে থাকা প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের বৈধ ভিসা ও আকামার মেয়াদ আরও তিনমাস বাড়ানোর জন্য সৌদি আরবকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।
প্রবাসী কল্যাণ এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রনালয়ের সঙ্গে আন্ত:মন্ত্রনালয় বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রী ড.এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, “আমরা গতকাল অনুরোধ জানিয়েছি, সমস্যার সমাধানে আমরা আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছি।”
পররাষ্ট্র মন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের সেখানে ভিসার মেয়াদ বাড়ানোর ব্যাপারে সৌদি পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাবে।
তিনি সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক বিক্ষোভকারী প্রবাসী বাংলাদেশীদের শৃঙ্খলা ভঙ্গ না করে ধৈর্য ধারণ করার আহবান জানিয়ে বলেন, “আমাদের প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) কখনোই প্রবাসীদের ভোগান্তি চান না।”
মোমেন সতর্ক করে দিয়ে বলেন, সৌদি আরব কোন শৃঙ্খলা বিরোধী কর্মকান্ড পছন্দ করে না এবং এ জাতীয় বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি ডেকে আনতে পারে।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশী শ্রমিকদের প্রত্যাবর্তন নিশ্চিত করতে বাংলাদেশ বেসামরিক বিমান কতৃপক্ষ ঢাকা থেকে ফ্লাইট চালুর ব্যাপারে সৌদি আরবের বিমান সংস্থাগুলোর অনুমোদন পেয়েছে।
এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১ অক্টোবর থেকে পুনরায় সৌদি আরবে ফ্লাইট শুরুর প্রস্তুতি গ্রহন করছে। যথাসম্ভব দ্রুত বাংলাদেশ বিমানের ফ্লাইট সৌদি আরবে অবতরণের অনুমতি পাবে। কোভিড ১৯ মহামারির কারণে সৌদিতে ফিরতে না পারা বাংলাদেশী নাগরিকদের জন্য সৌদি সরকার এ পর্যন্ত তিনবার আকামার মেয়াদ বাড়িয়েছে। ৩০ সেপ্টেম্বর এই মেয়াদ শেষ হবে।
বাসস/এএসজি/টিএ/অনু-এমএবি/১৯৪০/-এবিএইচ