বাসস দেশ-১৯ : সিলেট সিটির দুই কেন্দ্রে ১১ আগস্ট ভোট গ্রহণ : তদন্তের পর বরিশালের বিষয়ে সিদ্ধান্ত

189

বাসস দেশ-১৯
সিটি-নির্বাচন
সিলেট সিটির দুই কেন্দ্রে ১১ আগস্ট ভোট গ্রহণ : তদন্তের পর বরিশালের বিষয়ে সিদ্ধান্ত
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বন্ধ ঘোষিত দুই কেন্দ্রে আগামী ১১ আগস্ট ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
ইসি সচিবালয়ের নির্বাচন পরিচালনা অধিশাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান আজ বাসসকে এ কথা জানান।
তিনি জানান, বরিশাল সিটি কর্পোরেশনের স্থগিত ১৬টি কেন্দ্রের বিষয়ে কমিশন তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। তদন্তের পরই এই সিটি নির্বাচনের ফলাফল ঘোষণার বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে বলে তিনি জানান।
ফরহাদ আহম্মদ খান জানান, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) বিধিমালা, ২০১০ এর ৩৭(২) বিধি অনুসারে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র, ৮ ও ৯ নং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর এবং ২৪ ও ২৭ নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর এবং ৭ নং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর ব্যতীত অন্যান্য পদের ফলাফল ঘোষণা করে ৪৩ বিধি অনুসারে ফলাফল পাঠাতে ইসি সিদ্ধান্ত দিয়েছে।
তিনি জানান, সিলেট সিটির ২৪ নং ওয়ার্ডের বন্ধ ঘোষিত ও ২৭ নং ওয়ার্ডের হবিনন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং ৭ নং সংরক্ষিত ওয়ার্ডের ১৪টি ভোটকেন্দ্রে সংরক্ষিত কাউন্সিলর পদে দুই প্রার্থীর মধ্যে ১১ আগস্ট পুনঃভোটগ্রহণ করা হবে। গাজী বুরহানউদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ২২১ এবং হবিনন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৫৬৬টি।
সোমবার অনুষ্ঠিত তিন সিটি কর্পোরেশন নির্বাচনে রাজশাহীতে আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হন।
অপরদিকে বরিশাল সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও সিলেট সিটি কর্পোরেশনে বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরী এগিয়ে রয়েছেন।
সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ১৩৪টি কেন্দ্রের মধ্যে ১৩২টি কেন্দ্রের ফলাফলে এগিয়ে আছেন বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরী, ধানের শীষ প্রতীকে তিনি পেয়েছেন ৯০ হাজার ৪৯৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দীন আহমদ কামরান নৌকা প্রতীকে পেয়েছেন ৮৫ হাজার ৮৭০ ভোট। এই দুই প্রধান প্রতিদ্বন্দ্বি প্রার্থীর ভোটের ব্যবধান ৪ হাজার ৬২৬টি।
সোমবার অনুষ্ঠিত এই নির্বাচনে দুটি কেন্দ্রে ভোট স্থগিত হয়। স্থগিত দুটি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৭৮৭জন। দুই প্রধান প্রতিদ্বন্দ্বি প্রার্থীর ভোটের ব্যবধান এর চেয়ে কম হওয়ায় রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান ফলাফল ঘোষণা করেননি। ফলাফলের সিদ্ধান্তের জন্য তিনি নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠান।
সিলেট সিটি কর্পোরেশনে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোট দিয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৬৫৬ জন ভোটার। এরমধ্যে বাতিল ভোট ছিল ৭ হাজার ৩৬৭টি।
এদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ১২৩টি কেন্দ্রের মধ্যে ১৬টি স্থগিত কেন্দ্র হওয়ায় মেয়র প্রার্থী কাউকে বিজয়ী ঘোষণা করা হয়নি।
এখানে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নৌকা প্রতীকে পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৩৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী মজিবুর রহমান সরওয়ার ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১৩ হাজার ১৩৫ ভোট।
এখানে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয় এবং ১৫টি কেন্দ্রের ফলাফল স্থগিত করে ইসি। স্থগিত এই ১৬টি কেন্দ্রের মোট ভোট ৩২ হাজার ৯৩০টি।
ঘোষিত ফলাফলে দেখা যায়, নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী মজিবর রহমান সরওয়ারের চেয়ে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ৯৪ হাজারের বেশি ভোটে এগিয়ে আছেন।
বরিশালে মোট ভোটার ছিল ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং নারী ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৩০০ জন। বাতিল হয়েছে ৩ হাজার ৪৫১ ভোট।
বাসস/এএসজি/এমএসএইচ/১৭৪৮/অমি