বাসস বিদেশ-৫ : ৪ অক্টোবর থেকে ক্রমান্বয়ে ‘উমরাহ’ পালনের পদক্ষেপ নিবে সৌদি আরব

112

বাসস বিদেশ-৫
ভাইরাস-সৌদি-ধর্ম
৪ অক্টোবর থেকে ক্রমান্বয়ে ‘উমরাহ’ পালনের পদক্ষেপ নিবে সৌদি আরব
রিয়াদ, ২৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : সৌদি আরব ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে পুনরায় মুসলিমদের জন্য উমরাহ পালন শুরুর ব্যবস্থা করবে।
স্বরাষ্ট্র মন্ত্রনালয় মঙ্গলবার বলেছে, করোনাভাইরাস মহামারীর কারণে.
স্থগিত হওয়ার সাত মাস পর এই উমরাহ আবার শুরু হচ্ছে। খবর এএফপি’র।
করোনভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদি সরকার গত মার্চ মাসে উমরাহ পালন স্থগিত করে এবং পরবর্তিতে ছোট পরিসরে বার্ষিক হজ পালনের ব্যবস্থা নেয়।
সৌদি প্রেস এজেন্সি প্রকাশিত এক সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ প্রথম পর্যায়ে, ৪ অক্টোবর থেকে সৌদি আরবের অভ্যন্তরের ৬ হাজার নাগরিক ও বাসিন্দা প্রতিদিন ওমরাহ করতে পারবেন।’
প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১ নভেম্বর থেকে সে দেশের বাইরের লোকদের অনুমতি দেয়া হবে এবং উমরাহ পালনকারীদের সংখ্যা প্রতিদিন ২০ হাজার করে বাড়ানো হবে।
প্রতি বছর বিশ^জুড়ে লক্ষ লক্ষ মুসলিম সাধারণত: বছরের যে কোনো সময় মক্কায় ওমরাহ পালন করে থাকেন।
সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, মহামারীর হুমকী দূর হলে ‘প্রাকৃতিক ক্ষমতা অনুসারে’ উমরাহ পুররায় পুরোপুরি শুরুর অনুমোদন দেওয়া হবে।
মন্ত্রণালয় জানায়, দেশে ও বিদেশে এই ধর্মীয় অনুষ্ঠানিকতা এবং পবিত্র স্থনগুলো পরিদর্শন করার ‘মুসলমানদের আকাঙ্খার প্রেক্ষিতে ওমরাহ পুনরায় চালুর সিদ্ধান্তটি নেয়া হয়।
সৌদি আরব এবছর স্মরণকালের ক্ষুদ্রতম হজ্জের আয়োজন করার পরে সিদ্ধান্তটি আসে। এ বছর জুলাইয়ের শেষের দিকে মাত্র ১০ হাজার মুসলমানের অংশ গ্রহণে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়, যেখানে গত বছর অংশ নেয়া হজ পালনকারির সংখ্যা ছিল ২৫ লাখ।
বাসস /জেজেড/১৫৫৫/-জেহক