ফ্রান্সের গোলের রেকর্ড ভেঙ্গে দিলেন লে সোমার

272

প্যারিস ২৩ সেপ্টেম্বর ২০২০ (বাসস): নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে মঙ্গলবার ইউরো কোয়ালিফাইয়ারের অ্যাওয়ে ম্যাচে মাত্র তিন মিনিটের মধ্যেই জোড়া গোল করে ফ্রান্সের মহিলা আন্তর্জাতিক গোলের রেকর্ড ভেঙ্গে দিয়েছেন ইউজেনি লে সোমার।
৩১ বছর বয়সি লিও’র এই নারী ফুটবলার ১৫তম মিনিটে ফ্রি কিক থেকে গোল করে রেকর্ডে ভাগ বসান। ১৯৯৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত ৮১ গোল করে এতদিন একক ভাবে দেশের হয়ে সর্বাধিক গোলদাতার আসনে ছিলেন মেরিনেট পিঞ্চন।
ফরাসি অধিনায়ক লে সোমার এরপর পেনাল্টি থেকে ফের গোল করে রেকর্ডটি একক ভাবে নিজের করে নেন।
২০১৯ সালের অক্টোবরে ৮০ গোলে আটকে থাকার পর এই রেকর্ড ভাঙ্গার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে সোমারকে। নিজের দ্বিতীয় গোলটি করার পর আনন্দে আত্মহারা এই ফুটবলার সতীর্থদের জড়িয়ে ধরে নিজের উচ্ছাস প্রকাশ করতে থাকেন।
পরে প্রতিক্রিয়ায় তিনি বলেন,‘ তিনি (পিঞ্চন) ছিলেন একজন সুপার প্লেয়ার। তার রেকর্ড ভাঙ্গার মাধ্যমে কি উপস্থাপিত হবে আমি জানি।’ স্কপজের রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ৭-০ গোলে জয়লাভ করে ফ্রান্স।
আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলের রেকর্ড বইয়ে ঠাই পেতে অবশ্য আরো দীর্ঘ পথ পাড়ি দিতে হবে ১৭২টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া সোমারকে। বর্তমানে ২৯৬টি ম্যাচে অংশ নিয়ে ১৮৬ গোল করে আসনটি দখলে রেখেছেন কানাডার ক্রিস্টিন সিনক্লেয়ার।