বাসস দেশ-১৬ : সড়ক পরিবহন আইনে সম্মতি দিয়েছে আইন মন্ত্রণালয়

219

বাসস দেশ-১৬
পরিবহন আইন-সম্মতি
সড়ক পরিবহন আইনে সম্মতি দিয়েছে আইন মন্ত্রণালয়
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : সড়ক পরিবহন আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষা শেষে তা অনুমোদন দিয়েছে আইন মন্ত্রণালয়।
আজ বুধবার এ আইনে ভেটিং (সম্মতি) সম্পর্কিত নথিতে অনুমোদন দেন আইনমন্ত্রী আনিসুল হক।
পরে সচিবালয়ে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী বলেন, ‘সড়ক দুর্ঘটনায় যে শাস্তি হওয়া উচিৎ, তার সর্বোচ্চটাই থাকছে সড়ক পরিবহন আইনে। পরিষ্কার করে বলতে চাই, এটা অত্যন্ত আধুনিক একটা আইন হয়েছে।’
তিনি বলেন, বছর খানেক যাবত সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। অনেক রকম সড়ক দুর্ঘটনা ঘটছে, আমরা পুঙ্খানুপুঙ্খভাবে দেখার চেষ্টা করেছি। যেসব কারণে-রাস্তার কারণে, গাড়ির কারণে, মানুষ চলাচলের কারণে, দুর্ঘটনা হতে পারে। এসব কারণের বিষয়ে পর্যাপ্ত প্রভিশন করা হয়েছে কি-না, সেগুলো যাতে না ঘটে, সেজন্য পর্যাপ্ত প্রভিশনের মধ্যে আছে কি-না এবং সেখানে আইনের কোনও ফাঁকফোকর আছে কি-না, সেসব দেখে এটা প্রস্তুত করা হয়েছে।
আনিসুল হক বলেন, আইনটিতে তড়িৎ গতিতে বিচারের ব্যবস্থা রাখা হয়েছে এবং কোনও অপরাধী ফাঁকফোঁকর দিয়ে বের হতে পারবে না। কেউ বড় অপরাধ করে কম শাস্তি পাবে না। আবার ছোট অপরাধ করে বড় শাস্তি পাবে না।
মন্ত্রী আরো বলেন,‘দেখুন একই ধরনের ঘটনায় ১৯৯১ সালে আমি আমার স্ত্রীকে হারিয়েছি। কাজেই আমি ভালো করেই জানি সড়ক দুর্ঘটনায় নিহতদের পবিারগুলোর অনুভ’তি এখন কেমন। এ ঘটনায় আমি খুবই দুঃখিত। আনিসুল আরো বলেন,ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকার তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব কিছু করবে।’
তিনি বলেন, আইনটিতে ১২টি পয়েন্ট রাখা হয়েছে, ড্রাইভারের নানা ভুলের শাস্তি হিসেবে ব্যবহার হবে এই পয়েন্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান, আইনটি দ্রুত পাস হোক এবং অপরাধীরা শাস্তি পাক।
মন্ত্রী বলেন, সেগুলো বিচার-বিবেচনা করে আমার মনে হয় এই আইনটা যথপোযোগী এবং সবকিছু অত্যন্ত পুঙ্খানুপুঙ্খরূপে দেখে আইনটি পাঠিয়েছি।
বাসস/বিকেডি/১৭২৫/-আসচৌ