বাসস ক্রীড়া-১১ : নেইমার-আলভারো বর্ণবাদের ভিডিও জমা দিয়েছে পিএসজি : রিপোর্ট

129

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ফ্রান্স -লীগ ওয়ান-বর্নবাদ
নেইমার-আলভারো বর্ণবাদের ভিডিও জমা দিয়েছে পিএসজি : রিপোর্ট
রিও ডি জেনিরো, ২২ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি) : মার্শেইয়ের বিপক্ষে বর্ণবাদী আচরণ ও পেশীশক্তিময় ম্যাচের একটি ভিডিও ফুটেজ ফরাসি ফুটবল কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। ওই ফুটেজে লিপ-রিডিং করে বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন মার্শেই ডিফেন্ডার আলভারো গঞ্জালেজ কিছু বর্নবাদী মন্তব্য করেছেন নেইমারকে উদ্দেশ্য করে। ব্রাজিলীয় গণমাধ্যমের রিপোর্টে এ কথা বলা হয়েছে।
প্রায় এক সপ্তাহ আগে অনুষ্ঠিত ম্যাচে মার্শেই’র কাছে ১-০ গোলে পরাজিত হয়েছিল পিএসজি। ম্যাচে নেইমার গঞ্জালেজকে পেছন দিক থেকে চড় মেরে লাল কার্ড দেখেন। শুধু নেইমার নয় হাতাহাতিতে জড়িয়ে পড়ায় দুই দলের ৫জন ফুটবলার মাঠ ছেড়েছেন লাল কার্ড দেখে। আর পুরো খেলায় হলুদ কার্ড প্রদর্শিত হয়েছে প্রায় ১৭বার।
ব্রাজিলের গ্লোবো স্পোর্টস এর রিপোর্টে বলা হয়, নেইমারের ক্লাব কর্তৃপক্ষের কাছে ফুটেজ জমা দিয়েছে, যেখানে তাদের তারকা ফুটবলারের বর্ণবাদী আক্রান্তের প্রমান রয়েছে। ব্রাজিলীয় নিউজ সাইট ইউওএল সোমবার ওই তথ্যের কথা নিশ্চিত করেছে।
রোববার গ্লোবো টিভি ব্রাজিলের তিন জন লিপ রিডিং বিশেষজ্ঞের সাক্ষাৎকার নেয়। ফরাসি ব্রডকাস্টার টেলিফুটের ফুটেজ দেখে তারা নিশ্চিত হয়েছেন গঞ্জালেজ নেইমারকে উদ্দেশ্য করে ‘মোনো’ স্প্যানিশ ভাষায় ‘মাংকি’ ডেকেছিলেন দুই দলের মধ্যে হাতাহাতি শুরু হবার আগমুহূর্তে।
অবশ্য একই টেপটি পর্যবেক্ষন করে গঞ্জালেজের দেশ স্পেনের বিশেষজ্ঞরা বর্নবাদী আচরণের কোন প্রমান পাননি। বরং স্প্যানিশ গণমাধ্যমের রিপোর্টে গঞ্জালেজকে উদ্দেশ্য করে সমকামী মন্তব্যের জন্য নেইমারকে দোষারোপ করা হয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৩/স্বব