বাসস দেশ-১৩ : বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ

139

বাসস দেশ-১৩
কমিটি- পররাষ্ট্র
বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে কূটনৈতিক তৎপরতা আরো জোরদারের পরামর্শ দেয়া হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে চলমান কার্যক্রম নিয়ে আলোচনা করে এ পরামর্শ দেয়া হয়।
সভায় কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, মোঃ সোহরাব উদ্দিন ও সেলিম উদ্দিন অংশগ্রহণ করেন।
সভায় শুরুতেই শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ যারা ’৭৫ এর ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শত্রু ও তাদের দেশী বিদেশী দোসরদের ষড়যন্ত্রে ঘাতকের বুলেটে নির্মমভাবে নিহত হয়েছেন তাঁদের সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
সভায় বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফিরিয়ে আনার তৎপরতার পাশাপাশি তাদের ফিরিয়ে আনা পর্যন্ত কারান্তরীন রাখার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট দেশের সরকারকে অনুরোধ জানানোর সুপারিশ করা হয়।
সভায় মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে আলোচনা করা হয়। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সফল কূটনীতির কারনে বিশ্ব সম্প্রদায়ের অকুন্ঠ সমর্থণ আদায় সম্ভব হওয়ায় এবং চীন ও রাশিয়ার ক্ষেত্রে তাদের চিন্তা চেতনায় ইতিবাচক পরিবর্তন সূচিত হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়। এ বিষয়ে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।
সভায় বিদেশস্থ মিশনসমূহে কর্মরত স্থানীয় ভিত্তিক নিয়োগ প্রাপ্তদের চাকুরীর শর্ত, সুযোগ, সুবিধা ও নীতিমালা প্রণয়ন সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়। তাদের নিয়োগের ক্ষেত্রে স্বাগতিক দেশের স্থানীয় শ্রম আইনের প্রতিফলন ঘটিয়ে নীতিমালা প্রণয়নের পরামর্শ দেয়া হয়। এ নীতিমালা চূড়ান্ত করার পূর্বে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নীতিমালার খসড়া স্থায়ী কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় বর্তমান পরারাষ্ট্র সচিবকে সিনিয়র সচিব পদমর্যাদা প্রদান করার সরকারী সিদ্ধান্তে স্থায়ী কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মাহবুবুজ্জামানসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/এমআর/১৬৪৮/-আসচৌ