বাসস দেশ-১২ : পনের আগস্ট বাঙালি জাতির সবচেয়ে কলঙ্কজনক দিন : মতিয়া চৌধুরী

161

বাসস দেশ-১২
মতিয়া-সংস্কৃতি-প্রদর্শনী
পনের আগস্ট বাঙালি জাতির সবচেয়ে কলঙ্কজনক দিন : মতিয়া চৌধুরী
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ চব্বিশ বছর কঠোর সংগ্রাম ও আন্দোলনের মধ্য দিয়ে ‘৭১-এ দেশকে স্বাধীন করেছিলেন দেশের মানুষের মুখে হাসি ফুটাবার জন্যে। তাঁর এই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার।
তিনি যুবলীগের কর্মীদের বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা গ্রহণ করে শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল ও উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার আহবান জানিয়ে বলেন, ছাত্র জীবন থেকেই বঙ্গবন্ধু বাঙালি জাতির স্বাধীনতার জন্য আন্দোলনের মাধ্যমে মানুষকে ঐক্যবদ্ধ করে দেশ স্বাধীন করেন। কিন্তু পঁচাত্তরের পনের আগষ্ট স্বাধীনতাবিরোধী শক্তি তাঁকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করে দেশকে আবারও পাকিস্তান বানাতে চেয়েছিল। কিন্তু খুনীরা তা করতে পারেনি। রাষ্ট্রনায়ক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ পদক্ষেপের মাধ্যমে বঙ্গবন্ধুর খুনীদের বিচারকাজ সমপ্নœ হয়েছে।
কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী আজ সকালে জাতির জনক বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ২১ আগষ্টের গ্রেনেড হামলার ওপর মাসব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
বাংলাদেশ আওয়ামী যুব লীগের উদ্যোগে আয়োজিত শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুবলীগের চেয়ারম্যান মো: ওমর ফারুক চৌধুরী।
মতিয়া চৌধুরী ফিতা কেটে জাতীয় চিত্রশালা ভবনের গ্যালারীতে প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ে প্রায় দেড়শ’ আলোকচিত্র স্থান পেয়েছে।
কৃষি মন্ত্রী বলেন, পনের আগষ্ট বাঙালি জাতির জীবনে সবচেয়ে কলঙ্কজনক দিন। ওই কালরাত্রিতে বঙ্গবন্ধুর বাড়িসহ তিনটি বাড়িতে খুনীরা হামলা করে।
তিনি বলেন, বেগম মুজিব, শেখ জামাল, শেখ কামাল, শিশু রাসেল, শেখ মনিসহ বঙ্গবন্ধু পরিবারের অনেককে হত্যা করা হয়। খুনীদের মধ্যে যারা বিদেশে পালিয়ে রয়েছে তাদের দেশে এনে অবশ্যই ফাঁসি কার্যকর করা হবে।
যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী নেতাকর্মীদের উদ্দেশে বলেন, যুবলীগ এ দেশের প্রাচীন যুব সংগঠন। যুবকদের জীবনের বড় শক্তি হচ্ছে ত্যাগ, তীতিক্ষা ও সত্যবাদিতা। যুবলীগের সকল নেতাকর্মীদের জাতিরজনক বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিয়ে সংগঠনকে এগিয়ে নিতে হবে। আমরা সারাদেশের লাখ লাখ যুবকের ভালবাসায় সিক্ত হয়ে রাষ্ট্র নায়ক শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছি।
সংগঠনের সাধারন সম্পাদক হারুনর রশীদ বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর জিয়াউর রহমান চেয়েছিল বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দিতে। কিন্তু দেশের মানুষ তা হতে দেয়নি। তাঁর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু ও স্বাধীনতার ইতিহাস সগর্বে নিজস্ব আসনে ঠাঁই নিয়ে আছে। যতকাল এই দেশ থাকবে ততকাল বঙ্গবন্ধু ও তারঁ আদর্শকে লালন করে দেশবাসি নিজেদের অস্তিত্ব অটুট রাখবে।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুবলীগের সাধারন সম্পাদক হারুনর রশিদ, প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান আতা,আবদুস সাত্তার মাসুদ, মজিবুর রহমান চৌধুরী,এডভোকেট মোহাম্মদ বেলাল হোসেন, মাহবুবুর রহমান হিরন,ফারুক হোসেন,শহীদ সেরনিয়াবাত, সাজ্জাদ হায়দার লিটন, জাকিয়া সুলতানা শেফালী, হাসিবুর রহমান বাচ্চু প্রমুখ।
প্রদর্শনীতে বঙ্গবন্ধুর কর্মজীবনের ১৯৪৮ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বিভিন্ন আন্দোলন, সংগ্রাম,পারিবারিক, বিদেশ সফর, দেশ পরিচালনার সময়, দেশ-বিদেশের বিভিন্ন নেতাদের সাথে বৈঠক, মুক্তিযুদ্ধ,দলীয় বিভিন্ন নেতাসহ গুরুত্বপূর্ণ ঘটনা প্রবাহের ওপর দেড়শ’ আলোকচিত্র স্থান পেয়েছে। যে সব আলোকচিত্র শিল্পীর ছবি এতে স্থার পেয়েছে তারা হচ্ছেন, গোলাম মওলা, কামরুল হুদা, রশীদ তালুকদার, মোহাম্মদ আলম, লুৎফর রহমান, রাজন দেবনাথ,পাভেল রহনাম প্রমুখ।
প্রদর্শনী আগামী ৩০ আগস্ট পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল চারটা পর্যন্ত সবার জন্য এই প্রদশর্নী উন্মুক্ত থাকবে।
বাসস/এএসজি/এইচএ/১৬১০/-আসচৌ