বাসস দেশ-১১ : দুর্যোগ মোকাবেলায় জন প্রতিনিধিদের এগিয়ে আসার আহবান এলজিআরডি মন্ত্রীর

191

বাসস দেশ-১১
মোশাররফ-রেডক্রিসেন্ট
দুর্যোগ মোকাবেলায় জন প্রতিনিধিদের এগিয়ে আসার আহবান এলজিআরডি মন্ত্রীর
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ে জনপ্রতিনিধিদেরকে দেশের জনগনের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।
তিনি আজ রেডক্রস ও রেডক্রিসেন্ট আন্দোলন সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে দিনব্যাপী আয়োজিত ‘ওরিয়েন্টেশন কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
রাজধানীর ইস্কাটনস্থ বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দেশের ৬৪ জন জেলা পরিষদ ও জেলা রেডক্রিসেন্ট ইউনিট চেয়ারম্যান এবং চার সিটি মেয়র ও সিটি ইউনিটের চেয়ারম্যানরা এ কর্মশালায় অংশ নেন।
মন্ত্রী বলেন,বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ প্রবণ এলাকা হওয়ার কারণে উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তাই যেকোন দুর্যোগ মোকাবেলায় জনপ্রতিনিধিদেরকে কাজ করার লক্ষ্যে এগিয়ে আসতে হবে।
‘বিগত ৪৭ বছর ধরে উপকূলবর্তী ১৩টি জেলার ৪৩টি উপজেলায় প্রশিক্ষিত ৫৫ হাজার স্বেচ্ছাসেবক প্রায় ২ কোটি মানুষের জীবন রক্ষায় কাজ করে যাচ্ছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১ জুলাই দুর্যোগ প্রস্তুতি ও ঝুঁকিহ্রাসে সরকার ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির অধীনে “ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)” প্রতিষ্ঠা করেছিলেন। এই কর্মসূচীর আওতায় এসব স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছেন।
মন্ত্রী বলেন,‘রেডক্রিসেন্ট আন্দোলনের মূল্যবোধ সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে দিতে আপনারা অগ্রণী ভূমিকা রাখবেন। সাংবিধানিকভাবে রেডক্রিসেন্ট সোসাইটির ইউনিটসমূহের চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত হওয়ায় এর প্রতি আপনাদের দায়বদ্ধতা বেড়ে গেছে। আপনাদের সহযোগিতা পেলে রেডক্রিসেন্ট সোসাইটির ৬৮ টি ইউনিটের প্রত্যেকটি ইউনিটকে মডেল ইউনিট হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।’
সংগঠনের চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান, ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেডক্রসের (আইসিআরসি) বাংলাদেশস্থ প্রধান ইখতিয়ার আহসানুর, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস ও রেডক্রিসেন্ট সোসাইটির (আইএফআরসি) বাংলাদেশস্থ প্রধান সুরেন্দ্র কুমার রেজমি এবং বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ফিরোজ সালাহ্ উদ্দিন।
বাসস/সবি/এসএস/১৬৪৩/-আসচৌ