বাসস ক্রীড়া-৯ : নিসের বিপক্ষে জয় পেল এমবাপ্পে অনুপ্রানীত পিএসজি

104

বাসস ক্রীড়া-৯
ফুটবল-লীগ ওয়ান-পিএসজি
নিসের বিপক্ষে জয় পেল এমবাপ্পে অনুপ্রানীত পিএসজি
প্যারিস, ২১ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি): করোনা থেকে মুক্তি পেয়ে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) ফিরেছেন কিলিয়ান এমবাপ্পে। রোববার তার অনুপ্রেরনায় উজ্জিবিত লীগ ওয়ানের ম্যাচে নিসকে ৩-০ গোলে হারিয়েছে পিএসজি। দলের হয়ে প্রথম গোলটিই করেছেন এমবাপ্পে। ফলে লীগ শুরুর ঘটাতি পুষিয়ে নেয়ার পথে আরো একধাপ এগিয়ে গেল ফরাসি চ্যাম্পিয়নরা।
৭ সেপ্টেম্বর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া ২১ বছর বয়সি এমবাপ্পে ৩৮ তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন। বিরতির আগমুহুর্তে গোল করে দলকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন পিএসজির আর্জেন্টাইন তারকা এ্যাঞ্জেল ডি মারিয়া। ম্যাচের ৬৬ মিনিটে চ্যাম্পিয়নদের হয়ে তৃতীয় গোল করেন মারকুইনহোস। এমবাপ্পে আরো একটি গোল করেছিলেন ম্যাচের শেষদিকে। তবে সেটি বাতিল করা হয় অফসাইডের কারণে। এর পরপরই তার বদলী হিসেবে পাঠানো হয় পাবলো সারাবিয়াকে।
খেলা শেষে পিএসজি কোচ থমাস টাচেল এমবাপ্পের প্রশংসা করে বলেন,‘ মাত্র একটি অনুশীলন সেশনে অংশগ্রহন করা এই খেলোয়াড়ের পারফর্মেন্সে আমি মুগ্ধ। প্রতিটি মুহুর্তে প্রমান করে চলেছে সে আলাদা বৈশিষ্ট্যের অধিকারী। সে জানে কিভাবে পার্থক্য গড়তে হয়। যা আমাদের দারুন সহায়তা করছে।’
এই নিয়ে লীগ ওয়ানে দ্বিতীয় জয় পেল পিএসজি। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে হেরে যাওয়া ক্লাবটি লীগের সুচনা লগ্নেই পরাজিত হয়েছে পরপর দুই ম্যাচে। মার্শেই’র বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি রীতিমত রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি সামাল দিতে কোচকে দেখাতে হয় ৫টি লাল কার্ড। যার একটি দেখেছেন ক্লাবটির ব্রাজিলীয় সুপার স্টার নেইমার। বর্তমানে তিনি নিষেধাজ্ঞায় রয়েছেন।
বক্সের মধ্যে এমবাপ্পের গোড়ালিতে ১৯ বছর বয়সি খেফ্রেন থুরাম-উলিয়ান আঘাত করলে পেনাল্টি পায় পিএসজি। পেনাল্টি থেকে ৩৮ মিনিটে গোল করেন এমবাপ্পে (১-০)। চার মিনিট পর গোলটি প্রায় পরিশোধ করে ফেলেছিল নিস। রনি লোপেসের শটের বল বুদ্ধিমত্তার সঙ্গে ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন পিএসজি গোলরক্ষক কেইলর নাভাস।
বিরতির ঠিক আগ মুহুর্তের গোলটিরও মুল কারিগর ছিলেন এমবাপ্পে। দুই ডিফেন্ডারকে কাটিয়ে এমবাপ্পের আগাসী শটের বল নিসের গোল রক্ষক ওয়াল্টার বেনিতেজ প্রতিহত করলেও ফিরতি বলটি টোকা দিয়ে জালে জড়িয়ে দেন ডি মারিয়া (২-০)।
বিরতির পরও আক্রমনের ধারা অব্যাহত রেখেছিল পিএসজি। এর সুফল হিসেবে তারা লাভ করে তৃতীয় গোল। ৬৬ মিনিটে অসাধারণ এক শটে গোলটি করেছেন মারকুইনহোস (৩-০)।
রোবার লীগ ওয়ানের অন্য ম্যাচে ব্রেস্ট ৩-২ গোলে লরিয়েন্টকে, মিজ ২-১ গোলে রেইমসকে, মন্টিপিলার ৪-১ গোলে এ্যাঞ্জার্সকে এবং স্ট্রসবার্গ ১-০ গোলে ডিজনকে পরাজিত করেছে। এছাড়া নঁতে ২-২ গোলে সেন্ট এতিয়েনের সঙ্গে এবং মার্শেই ১-১ গোলে লিলির সঙ্গে ড্র করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/স্বব