বাসস ক্রীড়া-১৩ : তারুণ্য নির্ভর ডর্টমুন্ড হারিয়ে দিল গ্লাডবাচকে

111

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-জার্মানি-বুন্দেসলীগা
তারুণ্য নির্ভর ডর্টমুন্ড হারিয়ে দিল গ্লাডবাচকে
বার্লিন, ২০ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি) : আর্লিং ব্রট হালান্ড এর জোড়া গোল এবং ১৭ বছর বয়সি জিওভান্নি রেইনার অসাধারণ প্রদর্শনীতে শনিবার বুন্দেসলীগায় নিজেদের উদ্বোধনী ম্যাচে তারুন্য নির্ভর বরুশিয়া ডর্টমুন্ড ৩-০ গোলে জয় পেয়েছে বরুশিয়া মনচেনগ্লাডবাচের বিপক্ষে।
গত শুক্রবার বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ শালকের বিপক্ষে ৮-০ গোলের বিশাল জয় তুলে নেয়ার পর গ্লাডবাচের মাঠে বেশ ভাল দক্ষতাই প্রদর্শন করল ডর্টমুন্ডের তরুণ তুর্কিরা। খেলা শেষে যুক্তরাষ্ট্র অনুর্ধ-১৭ দলের আন্তর্জাতিক তারকা রেইনা বলেন,‘ মৌসুমে এটি সত্যিই ভাল সুচনা। আমাদের দলে বেশ ক’জন তরুণ খেলোয়াড় রয়েছে। প্রায় আমার বয়সি এইসব খেলোয়াড়দের সঙ্গে খেলাটা মজার। এই দলটি দারুন রোমঞ্চকর। আমাদের কাজ করে যেতে হবে।’
ম্যাচের ৩৫ মিনিটেই গোল করে ডর্টমুন্ডকে এগিয়ে দেন রেইনা। বিরতির পর ৫৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ডর্টুমুন্ডকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন হালান্ড। ৭৮ মিনিটে ফের প্রতিআক্রমন চালিয়ে নিজের দ্বিতীয় গোল করেন তিনি।
এদিন দুই তরুণকে অভিষিক্ত করেন কোচ লুসিয়ান ফ্যাব্রে। ১৭ বছর বয়সি রেইনা ছাড়াও অভিষিক্ত হন ইংল্যান্ড অনুর্ধ ২১ দলের মিডফিল্ডার জুড বেলিংহাম। সানচোর সঙ্গে ২০ বছর বয়সি হালান্ড নেতৃত্ব দেন ডর্টমুন্ডের আক্রমনভাগের।
লীগে মাত্র তৃতীয় ম্যাচেই সুচনা গোলের মাধ্যমে নিজের যোগ্যতার প্রমান দেন রেইনা। একই সঙ্গে পেনাল্টিও আদায় করেছেন তিনি। যেখান থেকে গোল করেছেন হালান্ড।
করোনা মাহামারির কারণে মার্চের পর প্রথম ওই ম্যাচে দর্শক সমাগম ঘটেছিল স্টেডিয়ামে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সীমিত পরিসরে ক্লাবগুলোকে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। ডর্টমুন্ডের এ ম্যাচে সর্বাধিক নয় হাজার তিনশ’ দর্শক উপস্থিত হয়েছিল। প্রিয় দল ডর্টমুন্ডের সফলতায় তারা উচ্ছাস প্রকাশ করেন।
রেইনা বলেন,‘ এই ম্যাচের সবচেয়ে চমৎকার বিষয় হচ্ছে দর্শকদের প্রত্যাবর্তন। তারা আমাদের যথেষ্ঠ সমর্থন জুগিয়েছেন।’
শনিবার বুন্দেসলীগার অন্য ম্যাচে অগসবার্গ ৩-১ গোলে ইউনিয়ন বার্লিনকে, হফেনহেইম ৩-২ গোলে কোলনকে, হার্থা বার্লিন ৪-১ গোলে ওয়ার্ডার ব্রেমেনকে, ফ্রেইবার্গ ৩-২ গোলে স্টুটগার্টকে হারিয়েছে। এছাড়া এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট ও আর্মিনিয়া বিলেফেল্ডের ম্যাচ ড্র হয়েছে ১-১ গোলে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৪৫/স্বব