বাসস ক্রীড়া-৪ : হার দিয়ে মৌসুম শুরু করলো ইউনাইটেড, আর্সেনালের জয়

98

বাসস ক্রীড়া-৪
ফুটবল-প্রিমিয়ার লিগ
হার দিয়ে মৌসুম শুরু করলো ইউনাইটেড, আর্সেনালের জয়
লন্ডন, ২০ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : বাজেভাবে পরাজয়ের মধ্য দিয়ে ২০২০-২১ মৌসুম শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার ঘরের মাঠে ৩-১ গোলে পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে ওলে গানার সুলশারের দল। এদিকে এমিরেটস স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে পরাজিত করে মৌসুমে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়েছে আর্সেনাল।
এই জয়ে গানার্সরা এভারটন ও ক্রিস্টাল প্যালেসের সাথে দুই ম্যাচে শতভাগ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে থাকলেও কোচ মিকেল আর্তেতার অধীনে এ পর্যন্ত খেলা ম্যাচগুলোর মানের থেকে তারা কাল অনেক দুরে ছিল। ২৫ মিনিটে আলেকসান্দ্রে লাকাজেত্তে স্বাগতিকদের হয়ে দলকে এগিয়ে দেন। বিরতির ঠিক আগে মিখাইল এ্যান্টনিও ওয়েস্ট হ্যামকে সমতায় ফেরান। ম্যাচের অনেকটা সময় ধরেই ওয়েস্ট হ্যাম আধিপত্য ধরে রেখে খেলেছে। দ্বিতীয়ার্ধের শুরুতে এ্যান্টনিওর হেড বারে লেগে ফেরত আসে। ৮৫ মিনিটে ওয়েস্ট হ্যামের রক্ষনভাগের মধ্য দিয়ে দানি সেবালসের দুর্দান্ত পাসে এডওয়ার্ড একেইটাহ সহজ গোলে আর্সেনালের জয় নিশ্চিত করেন।
ম্যাচ শেষে আর্তেতা বলেছেন, ‘এই তিন পয়েন্টে আমি দারুন খুশী। বেশ কিছু দিক নিয়ে আমাদের পর্যালোচনায় বসতে হবে। কারন এখনো অনেক জায়গায় উন্নতির প্রয়োজন রয়েছে। তবে শেষ ২৫ মিনিট ছেলেরা যেভাবে খেলেছে তাতে আমি দারুন খুশী।’
গত মৌসুমে এফএ কাপ ও কমিউনিটি শিল্ডের শিরোপা ঘনে তোলার পর ফুলহ্যামের বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে এবারের প্রিমিয়ার লিগের আসর শুরু করেছে আর্সেনাল। ডেভিড ময়েসের ওয়েস্ট হ্যামকে অবশ্য বেশ কিছু সিদ্ধান্তের বিপক্ষে কাল মাঠে টিকে থাকতে হয়েছে। ম্যাচের কয়েকটি সিদ্ধান্ত তাদের বিপরীতে যাওয়ার বিষয়টি বেশ কয়েকবারই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। এক্ষেত্রে আরো একবার ভিএআর প্রযুক্তির কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। এ সম্পর্কে ময়েস বলেছেন, ‘আমি মনে করি একটি পেনাল্টি অবশ্যই আমাদের পক্ষে দেয়া উচিত ছিল। কিন্তু আসলেই আমরা এই নিয়ম সম্পর্কে বুঝতে পারছি না।’
দিনের শুরুতে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের সাত মিনিটেই পিছিয়ে যায় ইউনাইটেড। জেফ্রি স্কাল্পের ক্রস থেকে এ্যান্ড্রোস টাউনসেন্ডের শট পোস্টের ভিতরের দিকে জালে জড়ালে এগিয়ে যায় প্যালেস। ৭৪ মিনিটে উইলফ্রিড জাহার স্পট কিকে ব্যবধান দ্বিগুন করে সফরকারীরা। ডি বক্সের ভিতর জর্ডান আইয়ুর শট ভিক্টর লিন্ডেলফের হাতে লাগলে ভিএআর’র সহায়তায় প্যালেসকে পেনাল্টি উপহার দেয়া হয়। ঘানার এই ফরোয়ার্ডের দূর্বল শট ডেভিড ডি গিয়া ফিরিয়ে দিলেও ফিরতি প্রচেষ্টায় জাহা বল জালে জড়ান। ৮০ মিনিটে ডনি ফন ডি বিক ইউনাইটেডের হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু ৮৫ মিনিটে জাহা দারুন শটে গোল করলে ইউনাইটেডকে পরাজয় নিয়ে বাড়ি ফিরতে হয়েছে।
বাসস/নীহা/১৬১৫/স্বব