বরিশালে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু’র দৃষ্টিনন্দন ‘ম্যুরাল’

490

বরিশাল, ১৯ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : বরিশালে বঙ্গবন্ধু অডিটোরিয়ামের দেয়াল জুড়ে নির্মিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের দৃষ্টিনন্দন ‘ম্যুরাল’। বরিশাল সিটি কর্পোরেশনের উদ্যোগে নির্মাণাধীন বঙ্গবন্ধু অডিটরিয়ামের দক্ষিণ পাশের দেয়ালে এই ম্যুরালটি নির্মাণ করা হচ্ছে।
সিটি কর্পোরেশনের প্রশাসনিক ও গনসংযোগ বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৭ কোটি টাকা ব্যয়ে ২০১৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বঙ্গবন্ধু অডিটোরিয়াম’র নির্মাণ কাজ শুারু হয়। চলতি ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে বঙ্গবন্ধু অডিটোরিয়াম’র বাকি অংশ নির্মাণ করতে আরো ৫ কোটি টাকা বরাদ্ধের প্রস্তাব করা হয়। এরই অংশ হিসেবে নগরীর দক্ষিণ সদর রোডে নির্মানাধীন বঙ্গবন্ধু অডিটোরিয়ামে এই ম্যুরালটি নির্মাণ করা হচ্ছে।
বিদেশী দামী মূল্যবান পাথর দিয়ে বঙ্গবন্ধুর বুকে জড়ানো তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবেগঘন এই ম্যুরালটি নির্মাণের কাজ আগামী ১৫ দিনের মধ্যে শেষ হবে বলে ধারনা করা হচ্ছে। ৫০ ফুট উচু এবং ৪০ ফুট পার্শে এই ম্যুরালের পেছনে জাতীয় পতাকা ফুঁটিয়ে তোলা হয়েছে।
ম্যুরালটি নির্মানকারী চারুকলার শিল্পী রুদ্র জানান, বিদেশি উন্নতমানের টাইলসের বিভিন্ন রঙের টুকরা দিয়ে ম্যুরাল নির্মাণ করা হচ্ছে। ৪ জন সহযোগী শিল্পীকে নিয়ে দীর্ঘ প্রায় ৬০ দিন ধরে নির্মাণকাজ করছেন রুদ্র। এটিই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় রঙ্গিন ম্যুরাল এবং এর আগে এত বড় ম্যুরাল অন্য কোথাও নির্মিত হয়নি। ম্যুরালটিতে বঙ্গবন্ধুকে প্রাণবন্ত করে নির্মাণ করা হয়েছে।
এ প্রসঙ্গে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, হাজার বছরের শ্রেষ্ট বাঙালি, স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষির্কী ২০২০ সালে পালিত হচ্ছে।
তিনি বলেন, ‘মুজিব বর্ষ,’ ‘ভিশন ২০৪১ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে (এসডিজি) সামনে রেখে বিসিসি’র কর্মপরিকল্পনা সাজানো হয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিকল্পিত নগরী গড়ে তোলার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নির্মানাধীন ম্যুরালটি অংশ বিশেষ মাত্র।