বাসস দেশ-৩ : চট্টগ্রামে নতুন করে ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু নেই

130

বাসস দেশ-৩
চট্টগ্রাম-করোনা-মৃত্যু
চট্টগ্রামে নতুন করে ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু নেই
চট্টগ্রাম, ১৯ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৬০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৬ দশমিক ৭৩ শতাংশ। এ সময়ে করোনায় কেউ মারা যায়নি। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ রোগী।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, গতকাল শুক্রবার চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে ৮৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৬০ জনের মধ্যে শহরের ৪৩ জন এবং গ্রামের ১৭ জন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ১৮ হাজার ২৪৪ জন।
ল্যাবভিত্তিক পরীক্ষার ফলাফলে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৩৬৪ জনের নমুনায় ১০ জনের দেহে করোনার ভাইরাস মিলেছে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৫৮টি নমুনা পরীক্ষায় ১৬টিতে করোনারভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১২০ জনের নমুনায় ৩ জন ভাইরাসবাহক চিহ্নিত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১০২ জনের নমুনা পরীক্ষায় ১৬ জনকে করোনাক্রান্ত বলে শনাক্ত করা হয়।
নগরীর বেসরকারি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতালে ১০২ ও শেভরনে ৩০ জনের নমুনা পরীক্ষা হয়। এতে যথাক্রমে ৯ জন এবং ৩ জন করোনা পজিটিভ বলে জানানো হয়। এদিন চট্টগ্রামের ১৫ টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৩ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়।
এদিকে, আগের দিন বৃহস্পতিবারের তুলনায় গতকাল করোনায় সংক্রমিতের সংখ্যা ও হার কিছুটা কমেছে। ওইদিন ৬৪ জন করোনাক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ছিল ৭ দশমিক ৩৭ শতাংশ।
বাসস/জিই/কেএস/কেসি/১৩০০/-আসাচৌ