রাষ্ট্রপতির কাছে তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন পেশ

442

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০১৯ পেশ করেন। এসময় তথ্য কমিশনার সুরাইয়া বেগম এবং ড. আবদুল মালেক উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে প্রধান তথ্য কমিশনার বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক ও কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাসসকে একথা জানান।
মরতুজা আহমদ বলেন, তথ্য অধিকার আইন সম্পর্কে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিশন নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যাচ্ছে। জেলা, উপজেলা ও এমনকি ইউনিয়ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হচ্ছে।
প্রধান তথ্য কমিশনার জানান, করোনাকালে ভার্চুয়াল পদ্ধতিতে তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার আইন সম্পর্কিত প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।
তিনি বলেন, জনগণকে এ আইন সম্পর্কে সঠিকভাবে সচেতন করা গেলে সমাজের সকল স্তরে দুর্নীতি প্রতিরোধ ও সরকারি সম্পদের অপচয় রোধ সম্ভব হবে।
রাষ্ট্রপতি তথ্য কমিশনের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।
তিনি আশা প্রকাশ করেন তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে জনগণ যাতে তাদের অধিকার আদায় করতে পারে সে ব্যাপারে তথ্য কমিশন নিরলস প্রয়াস অব্যাহত রাখবে।
রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামান, রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এসময় উপস্থিত ছিলেন।