বাসস দেশ-৪৫ : নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ : জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন

247

বাসস দেশ-৪৫
তদন্ত কমিটি-প্রতিবেদন
নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ : জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন
নারায়ণগঞ্জ, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জেলার সদর উপজেলার পশ্চিম তল্লায় বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিষ্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি আজ প্রতিবেদন জমা দিয়েছে।
কমিটি গঠনের ১১দিন পর বৃহস্প্রতিবার বিকেলে ডিসি কর্যালয়ে জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের কাছে এই প্রতিবেদন দাখিল করেন তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খাদিজা তাহেরা ববি।
তদন্ত কমিটির অপর চার সদস্য অতিরিক্ত পুলিশ সুপার এ টি এম মোশারফ হোসেন, ডিপিডিসি’র পূর্ব বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোরশেদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন এবং তিতাস গ্যাস ট্রান্সিমিশন কোম্পানীর নারায়ণগঞ্জের উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম এ সময় উপস্তিত ছিলেন।
প্রতিবেদন দাখিলের পর তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খাদিজা তাহেরা ববি সাংবাদিকদের জানান, তদন্ত প্রতিবেদনে তিতাসের পাইপের লিকেজ, বিদ্যুৎ বিভাগের ত্রুুটি, মসজিদ কমিটির গাফিলতি, ভবন নির্মাণে রাজউকের অব্যবস্থাপনা এবং মসজিদের সামনের রাস্তা নির্মাণে সংশ্লিষ্টদের অবহেলার বিষয়টি এসেছে। এছাড়া, এসব অনিয়ম রোধে তদন্ত কমিটি জেলা প্রশাসকের কাছে ১৮টি সুপারিশ পেশ করেছে। এরমধ্যে মসজিদ নির্মাণের আগে আর্কিটেক্ট দিয়ে ড্রয়িং ডিজাইন করা, মসজিদ বা সরকারি প্রতিষ্ঠানে বিদ্যুৎ ও গ্যাস লাইন সংযোগের ব্যাপারে ম্যাপ আকারে বিভিন্ন দিক নির্দেশনা দেয়া ইত্যাদি। তবে তদন্তে বিস্ফোরণের জন্য এককভাবে কাউকে দায়ি করা হয়নি বলেও জানান কমিটির প্রধান।
জেলা প্রশাসক জসিম উদ্দিন জানান, তদন্ত কমিটি দশ কার্যদিবসের মধ্যে তিতাস, ডিপিডিসি ও মসজিদ কমিটিসহ প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে তদন্ত রির্পোট তৈরি করে জমা দিয়েছেন। তদন্ত কমিটির রিপোর্ট ও তাদের দেয়া সুপারিশ বিচাবেনা করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
গত ৪ সেপ্টেম্বর রাতে এশা’র নামাজ চলাকালে এই মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনায় এখন পর্যন্ত ঢাকা মেডিকেলের শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউটে ৩১ জনের মৃত্যু হয়েছে। আরো ৫ জনকে সেখানকার আইসিউতে চিকিৎসা দেয়া হচ্ছে। ঘটনার একদিন পর ফতুল্লা মডেল থানা পুলিশ বাদি হয়ে একটি মামলা দায়ের করে। এ মামলায় অজ্ঞাতদের আসামি করা হয়। পরে মামলাটির তদন্তভার সিআইডি পুলিশকে দেয়া হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১০৮/আরজি