মুজিববর্ষ উপলক্ষে সংসদ চত্বরে বৃক্ষ রোপণ

382

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : মুজিববর্ষ উপলক্ষে সংসদ চত্বরে আজো বৃক্ষরোপণ করা হয়েছে। স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকিতে সারা দেশে এক কোটি বৃক্ষরোপণের মাধ্যমে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত ২৬ জুলাই থেকে শুরু হওয়া ধারাবাহিক বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসেবে জাতীয় সংসদ ভবন চত্বরে বৃক্ষ রোপণ অব্যাহত রয়েছ। আজ বৃক্ষরোপণ করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী।
বৃক্ষরোপন শেষে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর থেকেই সংসদ এলাকাসহ দেশব্যাপি বৃক্ষরোপণের নানা উদ্যোগ গ্রহণ করেছেন। দেশে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। উন্নত জাতের ফলজ ও বনজ বৃক্ষ রোপণের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধির অতি সহজ একটি প্রক্রিয়া। সংসদ এলাকায় খেজুর গাছও তিনি রোপণ করেছেন। এখানে প্রচুর ফলজ গাছ লাগানো উচিত। ঘনবসতিপূর্ণ বাংলাদেশে প্রতি বছরই এধরণের বৃক্ষরোপনের কর্মসূচী চলমান থাকা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।
তিনি আরো বলেন, বিশেষ প্রক্রিয়ায় নির্বাচনী এলাকায় এক ঘন্টায় দুই লক্ষ সাতাশি হাজার গাছের চারা রোপন করেছিলেন। ফলগাছের মাধ্যমে বিভিন্ন প্রকার পশু-পাখির খাদ্যের ব্যবস্থা প্রাকৃতিকভাবে হয়ে থাকে। ষ্টবেরি ও ড্রাগন ইত্যাদি ফলের উৎপাদন তাঁর নির্বাচনী এলাকায় হচ্ছে। একজন গাছ প্রেমিক মানুষ হিসেবে ইতোমধ্যে তিনবার কৃষি পদকে ভুষিত হয়েছেন মর্মে সকলকে অবহিত করেন।