বাসস ক্রীড়া-৯ : বেয়ারস্টো-আর্চার-হ্যাজেলউড-ওকসের উন্নতি

116

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-র‌্যাংকিং
বেয়ারস্টো-আর্চার-হ্যাজেলউড-ওকসের উন্নতি
দুবাই, ১৭ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : আইসিসি ওয়ানডে র‌্যাংকিংএর উন্নতি হয়েছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো-ক্রিস ওকস-জোফরা আর্চার, অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডের।
গতকাল রাতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়। সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় অসিরা। সিরিজ শেষে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংএ খেলোয়াড় উন্নতি হয়েছে ইংল্যান্ডের বেয়ারস্টো-ওকস-আর্চার, অস্ট্রেলিয়ার হ্যাজেলউডের।
ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ দশ-এ প্রবেশ করেছেন ইংল্যান্ডের বেয়ারস্টো। তিন ধাপ এগিয়ে দশমস্থানে আছেন তিনি। সিরিজের শেষ ম্যাচে ১১২ রান করেন বেয়ারস্টো। ৩ ইনিংসে ১৯৬ রান করে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
সিরিজে ব্যাট হাতে ভালো করতে পারেননি অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। ৩ ইনিংসে মাত্র ৩৬ রান করেন তিনি। তাই র‌্যাংকিংএ দু’ধাপ পিছিয়ে অষ্টমস্থানে ওয়ার্নার। তার ষষ্ঠ স্থানটি নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।
বোলারদের তালিকায় চোখে পড়ার মত উন্নতি হয়েছে আর্চারের। সিরিজের ৩ ইনিংসে ৭ উইকেট নিয়েছেন তিনি। তাই ১৮ ধাপ এগিয়ে দশমস্থানে জায়গা করে নিয়েছেন ডান হাতি আর্চার। অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের সাথে ৬৩৭ রেটিং নিয়ে যৌথভাবে দশমস্থানে আর্চার।
সাত ধাপ এগিয়ে র‌্যাংকিংএ অষ্টম স্থানে হ্যাজেলউড। ৩ ইনিংসে ৪ উইকেট নেন তিনি।
৩ ইনিংসে ৬ উইকেট নিয়ে তিন ধাপ এগিয়ে চতুর্থস্থানে উঠেছেন ওকস। পাশাপাশি অলরাউন্ডারদের তালিকাও উন্নতি হয়েছে তার। ব্যাট হাতে ৮৯ রান করায় তিন ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানটি দখলে নিয়েছেন ওকস। এই তালিকায় ৩০১ রেটিং নিয়ে শীর্ষে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। ওকসের রেটিং ২৮১।
বাসস/এএমটি/১৮১০/স্বব