বাসস দেশ-৩ : চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৪৬ জন

163

বাসস দেশ-৩
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৪৬ জন
চট্টগ্রাম, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৪৬ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন একজন। সংক্রমণের হার ৪ দশমিক শূন্য ৯ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, চট্টগ্রামের ৬টি ল্যাবে গতকাল বুধবার ১,১২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্তদের ৩৭ জন শহরের ও ৯ জন গ্রামের বাসিন্দা। জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ১৮ হাজার ১২০ জন। এদিন করোনাক্রান্ত একজন মারা গেছেন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ জন।
ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৪৩০ জনের নমুনায় ৯ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পরে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৮১ টি নমুনার মধ্যে ১৮টিতে করোনাভাইরাস থাকার প্রমাণ মেলে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮৮ জনের নমুনায় ২ জন পজিটিভ শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৮৪ জনের নমুনা পরীক্ষায় ৫ জন করোনার জীবাণুবাহক হিসেবে চিহ্নিত হন।
নগরীর বেসরকারি দু’টি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতালে ৮৪টি ও শেভরনে ৫৮টি নমুনা জমা হয়। পরীক্ষায় যথাক্রমে করে ৫জন ও ৭জন করোনায় সংক্রমিত বলে শনাক্ত করা হয়। এদিন চট্টগ্রামের কোনো নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়নি।
রিপোর্টে বিশ্লেষণে দেখা যায়, গত ৯ সেপ্টেম্বরের (৩ দশমিক ৯০ শতাংশ) পর গতকালের সংক্রমণ হার ছিল কম। সংক্রমিতের সংখ্যাও কম শনাক্ত হয়েছে। গত মঙ্গলবার ৭৬ জনের সংক্রমণ ধরা পড়ে, হার ৬ দশমিক ৬৮ শতাংশ। এর আগের দিন সোমবার ৭৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। হার ৭ দশমিক ৫৫ শতাংশ।
এদিকে, গতকাল সারাদেশে ১৬১৫ জন করোনাক্রান্ত শনাক্ত হন। সংক্রমণের হার ১২ দশমিক শূন্য ৯ শতাংশ।
বাসস/জিই/কেএস/কেসি/১২৫০/-আসাচৌ