বাসস দেশ-৪৩ : ডিএসসিসির উচ্ছেদ অভিযানে ৭ মামলা; ২ জনের কারাদন্ড

186

বাসস দেশ-৪৩
ডিএসসিসি-উচ্ছেদ
ডিএসসিসির উচ্ছেদ অভিযানে ৭ মামলা; ২ জনের কারাদন্ড
ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় ভ্রাম্যমাণ আদালতের উচ্ছেদ অভিযানে ৭টি মামলা দায়ের ও ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং দুইজনকে কারাদন্ড দেয়া হয়েছে।
ডিএসসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ ক্যাবল অপসারণে ভ্রাম্যমান আদালত আজ এসব অভিযান পরিচালনা করে।
ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিয়মিত উচ্ছেদ কার্যক্রমের ধারাবাহিকতায় আজ ডিএসসিসি আওতাধীন অঞ্চল-১, ৪ ও ৫ নম্বর অঞ্চলের বিভিন্ন এলাকায় কর্পোরেশনের ৪টি ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে। ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ সেগুনবাগিচা, দুদক কার্যালয় ও হিসাব রক্ষণ অফিসে সামনে অবৈধভাবে রাস্তা দখল করে কার রিপিয়ারিং করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
পরবর্তীতে তার নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগর ভবন থেকে গুলিস্তান পর্যন্ত ফুটপাত দখল করে অস্থায়ী ও অবৈধ দোকান উচ্ছেদ করা হয়। এ সময় মো. সোহেল ও মো. ফরহাদ নামের দুই ব্যক্তিকে ১০ দিন করে কারাদন্ড দেয়া হয়। সোহেলকে সরকারি কাজে বাধা ও ফরহাদকে সরকারি নির্দেশ অমান্য করায় এ দন্ড দেয়া হয়।
এছাড়া কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগর ভবনের পেছন থেকে চানখারপুল পর্যন্ত ৭টি ইলেকট্রিক পোল থেকে অবৈধ ক্যাবল অপসারণ করেন।
একই সাথে আজ ২২তম দিনে কাজী মো. ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের রমনা এলাকায় মশার প্রজননস্থল চিহ্নিতকরণে অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৩৪টি স্থাপনা পরিদর্শন করে ৩টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলা দায়ের ও ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
পাশাপাশি অঞ্চল-৪ এর বংশাল এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তিনি ৩৬টি স্থাপনা পরিদর্শন করেন এবং ২টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ২টি মামলা দায়ের ও ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
ডিএসসিসির চারটি ভ্রাম্যমাণ আদালত সব মিলিয়ে মোট ৭টি মামলা দায়ের ও ৭০ হাজার টাকা জরিমানা আদায় করে এবং দুইজনকে ১০ দিন করে কারাদন্ডাদেশ দেয়া হয়।
বাসস/সবি/এমএসএইচ/২১৩৩/এএএ