শিগগির ঘরোয়া ক্রিকেট শুরু করতে চায় বিসিবি

330

ঢাকা, ১৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : শ্রীলংকা সফর যদি শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়, তাহলে খুব দ্রুতই ঘরোয়া ক্রিকেট শুরু করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
শ্রীলংকার নির্ধারণ করে দেয়া শর্তগুলো বিসিবি প্রত্যাখ্যান করায় বাতিল হয়ে যেতে পারে বাংলাদেশ দলের লংকা সফর। সোমবার শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম প্রাঙ্গনে এক বৈঠক শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান এই সিদ্ধান্তের কথা জানান।
বিসিবি প্রধান বলেন, তারা তাদের সিদ্ধান্তের কথা ইতোমধ্যে লংকানদের জানিয়ে দিয়েছেন। শ্রীলংকা কেবল তাদের শর্তগুলো পরিবর্তনের ইচ্ছা প্রকাশ করলেই আরেকটি বৈঠক হতে পারে।
পাপন আরো বলেন, শ্রীলংকা যদি তাদের শর্ত পরিবর্তনে রাজি না হয়, তাহলে বোর্ড চেস্টা করবে যত দ্রুত সম্ভব ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরাতে। করোনা মাহামারির কারণে প্রথম পর্ব শেষ হবার পর মার্চের মধ্যভাগ থেকে স্থগিত রয়েছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট।
পাপন বলেন,‘ আমরা শ্রীলংকা সিরিজের পরিবর্তিত সিরিজ নিয়ে এখনো ভাবিনি। তবে একটি বিষয় ভেবেছি। সেটি হচ্ছে যে ভাবেই হোক ক্রিকেটকে মাঠে ফেরানো। এজন্য আমরা কিছু একটা করতে চাই।
কোন আন্তর্জাতিক দল আমাদের সঙ্গে খেলবে কিনা সেটি এখনো নিশ্চিত নই। তবে আমরা শিগগির ঘরোয়া ক্রিকেট শুরু করতে চাই। সেটি এখনো পরিকল্পনার পর্যায়ে রয়েছে। তবে আমরা অচিরেই মাঠে ক্রিকেট ফেরাব। কোচিং স্টাফরা ফিরে এসেছেন। ক্রিকেটাররা দীর্ঘদিন ধরে খেলায় নেই। সুতরাং আমাদেরকে কিছু একটা পরিকল্পনা করতে হবে।’
ইতোমধ্যে বিসিবির ব্যবস্থাপনায় ব্যক্তিগত অনুশীলণ শুরু করেছে ক্রিকেটাররা। প্রথমিকভাবে শ্রীলংকা সফরকে টার্গেট করেই তারা অনুশীলস করছে। একই ভাবে যে সব ক্রিকেটাররা জাতীয় দলের বাইরে রয়েছে তারা চায় দ্রুত ঘরোয়া ক্রিকেট শুরু করতে।
বোর্ড যদি ঢাকা লিগের স্থগিতাদেশ তুলে নেয় তাহলে কবে নাগাদ সেটি শুরু হবে জানতে চাইলে পাপন বলেন,‘ আপনি যদি জিজ্ঞেস করেন তাহলে বলবো আমরা এখনো সব ক্লাবকে একসাথে দেখভাল করতে পারব না। তবে ৪০-৫০জন খেলোয়াড়ের ব্যবস্থাপনা করা যেতে পারে। যে কোন ফর্মের খেলা দিয়েই আমরা ক্রিকেটকে মাঠে ফেরাতে চাই। তবে একই সঙ্গে আমাদেরকে কোভিড-১৯ থেকে খেলোয়াড়দের সুরক্ষার বিষয়টিও ভাবতে হবে। আমাদের নিয়ন্ত্রনের ভেতর রাখা যাবে এমন ক্রিকেট নিয়েই ভাবতে হবে। তবে আমরা ক্রিকেটকে মাঠে ফেরাতে চাই।’
বিসিবি প্রধানের ভাষ্যমতে শ্রীলংকার জবাবের অপেক্ষায় দীর্ঘ সময় বসে থাকতে চায় না বাংলাদেশ। তিনি বলেন,‘ তাদের জবাবের আশায় আমরা দীর্ঘ সময় ধরে বসে থাকব না। তাদের শর্ত মানা আমাদের পক্ষে সম্ভব নয়। আমাদের ক্রিকেটকে মাঠে ফেরানোর বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমরা চিন্তাভাবনা করতে শুরু করেছি। তারা যদি দ্রুত জবাব দেয় তাহলে ভাল। অন্যথায় আমরা আমাদের পরিকল্পনা নিয়েই এগুবো। আমরা সেই পরিকল্পনা থেকে খুব দূরে নেই।’