চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৫ জন

232

চট্টগ্রাম, ১৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৫ জন। মৃত্যুবরণ করেছেন ১ জন। সংক্রমণের হার ৫ দশমিক ৫৫ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, গতকাল রোববার ১ হাজার ৩৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন সংক্রমিত ৭৫ জনের মধ্যে শহরের বাসিন্দা ৬২ জন এবং গ্রামের ১৩ জন। ফলে চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১৭ হাজার ৯২৫ জন।
প্রতিবেদন থেকে ল্যাবভিত্তিক রিপোর্টে জানা যায়, এদিন সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামের ৬টি ল্যাব ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৮২ জনের নমুনার মধ্যে ৩ জন পজিটিভ
শনাক্ত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৫২ টি নমুনা পরীক্ষায় ৩১ টিতে শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৯৬ জনের নমুনায় ১৩ জন করোনা আক্রান্ত চিহ্নিত হয়েছেন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৩২ জনের নমুনা থেকে পরীক্ষায় ১০ জনকে করোনাক্রান্ত বলে শনাক্ত করা হয়। বেসরকারি পরীক্ষাগার শেভরনে ৯৩টি ও ইম্পেরিয়াল হাসপাতালে ৭৬ টি নমুনা পরীক্ষার জন্য জমা হয়। এদের মধ্যে
যথাক্রমে ৬ টি ও ১১ টি নমুনায় করোনার ভাইরাস পাওয়া যায়। এছাড়া চট্টগ্রামের ১৮ জনের নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। এদের একজন পজিটিভ শনাক্ত হন।
এদিকে, কয়েকটি রিপোর্ট ঘেঁটে দেখা যায়, শনিবারের তুলনায় গতকাল রোববার সংক্রমণ হার কমলেও সংখ্যা বেড়েছে। শনিবার ৫১ জনের সংক্রমণ ধরা পড়ে, হার ৮ দশমিক ১৭ শতাংশ। এছাড়া, শুক্রবার ৪৯ জনের সংক্রমিত হন, হার ৪ দশমিক ৯৪ শতাংশ। বুধ ও বৃহস্পতিবার পরপর দু’দিন ৫৩ জনের সংক্রমণ ধরা পড়ে। হার
যথাক্রমে সর্বনিম্ন ৩ দশমিক ৯০ শতাংশ ও ৫ দশমিক ৩৪ শতাংশ। মঙ্গলবার চট্টগ্রামে ৫৪ জন পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ৫ দশমিক ৫৬ শতাংশ।
উল্লেখ্য, গতকাল সারাদেশে ১২ হাজার ৯৯৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৭৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছেন। সংক্রমণের হার ছিল ১১ দশমিক ৩৫ শতাংশ।