বাসস দেশ-২৯ : সামাজিক পরিবর্তনের জন্য কৈশোর প্রচারাভিযান শুরু হচ্ছে

192

বাসস দেশ-২৯
কিশোর কিশোরী-প্রচারাভিযান
সামাজিক পরিবর্তনের জন্য কৈশোর প্রচারাভিযান শুরু হচ্ছে
ঢাকা, ৩১ জুলাই, ২০১৮ (বাসস) : সামাজিক পরিবর্তনের লক্ষ্যে দশ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরীদের জীবন মান উন্নয়নে সরকারি ও বেসরকারি প্রচারাভিযানের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।
আজ ইউনিসেফের সহায়তায় নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে এ কার্যক্রমের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জিন গফ। অন্যান্যের মধ্যে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বক্তৃতা করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ কিশোর-কিশোরী। ‘পাওয়ার অব অ্যাডলেসেন্টস’ বা ‘কৈশোরের শক্তি’ এই উদযাপনে সরকার ও উন্নয়ন অংশীদাররা সকলকে এগিয়ে আসতে হবে। এই জনগোষ্ঠীর সম্ভাবনার পূর্ণ বিকাশ কিভাবে ঘটাতে হবে সে বিষয়ে প্রচারাভিযান শুরু করেছে।
তারা বলেন, কৈশোরকালীন স্বাস্থ্য, শিক্ষা, কল্যাণ, সুরক্ষা এবং অংশগ্রহণ ব্যবস্থার উন্নয়ন ঘটাতে উপাত্ত ও প্রমাণ তৈরি, নীতিমালা প্রণয়ন ও কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে সেবা প্রদানে বিশেষ ভূমিকা রাখবে এই প্রচারাভিযান।
এডুয়ার্ড বেগবেদার বলেন, কিশোর-কিশোরীরা যাতে নিরাপদ পরিবেশে তথ্য অনুসন্ধান করতে, শিখতে ও তাদের নিজেদের প্রকাশ করতে পারে এবং তাদের পরিবার ও কমিউনিটিতে পরিবর্তনের সূচনা ঘটাতে পারে সেজন্য তাদের সম্পৃক্ত ও ক্ষমতায়িত করা প্রয়োজন।
নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়,তথ্য মন্ত্রণালয়, ইউনিসেফ, ইউএনএফপিএ, ডিএফআইডি, সিআইডিএ, নেদারল্যান্ডস দূতাবাস, পিসিআই মিডিয়া, গ্রামীণফোন, এইচঅ্যান্ডএম, চ্যানেল আই ও স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের সহায়তায় কিশোর-কিশোরীদের নিয়ে গণমাধ্যম-ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের উন্মোচন করা হয়।
অন্যদিকে, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয় ‘ইচ্ছেডানা’ নামে ২৬ পর্বের প্রমাণভিত্তিক কিশোরীকেন্দ্রিক ধারাবাহিক। এতে বাংলাদেশের কিছু মেয়ে তাদের জীবনের অভিজ্ঞতার কথা তুলে ধরবে।
অনুষ্ঠানে কিশোর-কিশোরীদের সম্পৃক্ততা ও ক্ষমতায়ন বাড়ানোর লক্ষ্যে প্রতিযোগিতামূলক রান্নার অনুষ্ঠান স্বর্ণ শেফ, মোবাইল ফোনভিত্তিক সামাজিক টুল ইউ-রিপোর্ট কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইউÑরির্পোট একটি বৈশ্বিক উদ্যোগ। বিশ্বের ৫০টির বেশি দেশে যার ব্যবহারকারীর সংখ্যা ৫৫ লাখেরও বেশি । এই টুলটি ব্যবহার করে সমাজে ইতিবাচক তথ্যপ্রাপ্তিতে সহযোগিতা করবে।
বাসস/সবি/এসএস/১৮৪২/- জেজেড