বাসস ক্রীড়া-১৪ : ভারত-অস্ট্রেলিয়া সিরিজের জন্য আইপিএল ভাল প্রস্তুতি মঞ্চ : চ্যাপেল

170

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-আইপিএল-ভারত-অস্ট্রেলিয়া
ভারত-অস্ট্রেলিয়া সিরিজের জন্য আইপিএল ভাল প্রস্তুতি মঞ্চ : চ্যাপেল
নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি) : সাবেক অসি অধিনায়ক ইয়ান চ্যাপেল বলেছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রস্তুতির জন্য আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) হবে ভারতীয় খেলোয়াড়দের জন্য ভাল প্রস্তুতি মঞ্চ। আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে ভারত-অস্ট্রেলিয়া হাইভোল্টেজ সিরিজটি।
আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ। করোনার কারণে কিছুটা বিলম্বে শুরু হতে যাওয়া ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-২০ টুর্নামেন্টে অংশ নিতে বেশ ক’জন অস্ট্রেলিয়ান সহ আন্তর্জাতিক ক্রিকেটাররা এখন মধ্যপ্রাচ্যের ওই দেশটিতে অবস্থান করছেন।
করোনার কারণে গোটা বিশে^ই পিছিয়ে গেছে শীর্ষ ক্রীড়া টুর্নামেন্টগুলো। খেলোয়াড়রা শুধুমাত্র ইনডোরে অনুশীলন করতে বাধ্য হয়েছে। অনুশীলনের জন্য পাননি সতীর্থদের।
এই ভাইরাসের কারণে অস্ট্রেলিয়া সফরের আগে অনুশীলনের জন্য আর কোন খেলা পাচ্ছে না ভারত। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে অনুষ্ঠিত হবে দেশ দুটির মধ্যকার চার ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
চ্যাপেল ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোতে লিখেছেন,‘আন্তর্জাতিক প্রতিযোগিতায় জৈব সুরক্ষা নিয়ম. আইসোলেশন, সামাজিক দূরত্ব এবং খেলার মাঠের বেশ কিছু নিয়মের পরিবর্তনের সঙ্গে খেলোয়াড়দের খাপ খাইয়ে নিতে হবে। এসব নিয়ম সফরকারী দলের খেলোয়াড়দের জীবনকে অতিষ্ঠ করে তুলতে পারে। এমনকি দলের ভেতরের পরিবেশও।’
কিন্তু যে সব খেলোয়াড়রা আইপিএলে অংশ নিবে ‘আইপিএলের চ্যালেঞ্জ গ্রহন করবে’ তারাই ওই সিরিজে এগিয়ে থাকবে।
ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান রবি বোপারার উদাহারন টেনে এনে চ্যাপেল বলেন আইপিএলের ম্যাচ খেলার জন্য দল ত্যাগ করেছিলেন। যার ফলশ্রিুতিতে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে পর পর সেঞ্চুরি হাকিয়েছিলেন।
বর্ডার-গাভাস্কার ট্রফির আসন্ন সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের একটি অংশ। যেখানে কাগজে-কলমে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত স্বাগতিক অধিনায়ক টিম পাইনের অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/২০১৫/স্বব