বাসস দেশ-২৫ : সরকার বিজ্ঞানসম্মত উপায়ে উন্নত প্রজাতির প্রাণিসম্পদ প্রজননে কাজ করছে : প্রাণি সম্পদ মন্ত্রী

177

বাসস দেশ-২৫
প্রাণি সম্পদ মন্ত্রী – সাভার
সরকার বিজ্ঞানসম্মত উপায়ে উন্নত প্রজাতির প্রাণিসম্পদ প্রজননে কাজ করছে : প্রাণি সম্পদ মন্ত্রী
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) ঃ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন,বর্তমান সরকার আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে উন্নত প্রজাতির প্রাণিসম্পদ প্রজননে কাজ করছে।
অদূর ভবিষ্যতে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে এ গবেষণার ফল পৌঁছে দিতে পারবেন- এ আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘এর ফলে মাংস, দুধ ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি অভ্যন্তরীন চাহিদা মিটিয়ে তা বিদেশে রপ্তানি করাও সম্ভব হবে। গবেষণালব্ধ ফলাফল গ্রাম-গঞ্জে, প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিলে গ্রামীণ জনগণ উৎসাহিত হবে, নিজেরা খামার করে তাদের বেকারত্ব দূর করতে পারবে এবং গ্রমীণ অর্থনীতি আরো সচল হবে।’
মন্ত্রী আজ রোববার সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) আন্তর্জাতিকমানের অ্যান্টিমাক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) গবেষণাগার উদ্বোধন শেষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বিএলআরআই’র মহাপরিচালক ড. নাথু রাম সরকারের সভাপতিত্বে এ সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অতিথি হিসেবে ছিলেন মন্ত্রণালযের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও সুবোল বোস মনি, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার।
মন্ত্রণালয় ও বিএলআরআই’র ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
শেখ হাসিনার শাসনামল বাংলাদেশের ইতিহাসে একটি স্বর্ণালী যুগ এ কথা উল্লেখ করে রেজাউল করিম বলেন,এদেশের মানুষের সকল চাহিদা পূরণ করে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনা যে দৃষ্টন্ত স্থাপন করেছেন, এটা সমকালীন ইতিহাসে অনন্য, অসাধারণ।
মন্ত্রী বলেন,‘বিএলআরআই’র উদ্ভাবন গোটা জাতিকে সমৃদ্ধ করার ক্ষেত্রে ভূমিকা রাখছে । ভবিষ্যতে বিশ্বে যে পরিমাণ প্রোটিন ও পুষ্টির প্রয়োজন হবে সে চাহিদা অনুযায়ি আমাদের যোগান বাড়াতে হবে।’
এর আগে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিএলআরআই’র ফডার গবেষণা ও উন্নয়ন ভবনে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ কিছু ছবি দিয়ে সজ্জিত ‘বঙ্গবন্ধু আলোকচিত্র গ্যালারি’ এবং বিএলআরআই ক্যাম্পাসে ফল গাছের চারা রোপণের মাধ্যমে ফলদ বাগান উদ্বোধন করেন।
এছাড়াও মন্ত্রী বিএলআরআই ক্যাম্পাসে পাঁচুটিয়া খামার, বিদেশী ভেড়ার খামার ও মহিষ খামার পরিদর্শন করেন । একইদিন বিকেলে তিনি সাভারে প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন পোল্ট্রি ও ছাগল খামার, গবাদিপশুর খাদ্য তৈরীর টিএমআর মিল এবং মৎস্য অধিদপ্তরের আওতাধীন মৎস্য মান নিয়ন্ত্রণ গবেষণাগার পরিদর্শন করেন।
বাসস/সবি/জেডআরএম/১৯৪০/-কেএমকে