সালাহ’র হ্যাটট্রিকে লিভারপুলের রক্ষা, সহজ জয়ে শুরু আর্সেনালের

184

লন্ডন, ১৩ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : মোহাম্মদ সালাহ’র হ্যাটট্রিকের প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে লিডসের বিপক্ষে কোনরকমে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে লিভারপুল। এদিকে দিনের আরেক ম্যাচে নতুনভাবে লিগে ফিরে আসা ফুলহ্যামের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় তুলে নিয়েছে আর্সেনাল।
করোনা মহামারীর কারনে গত মৌসুম দেরীতে শেষ হওয়ায় নতুন মৌসুমে ফিরতে ক্লাবগুলো মাত্র ৪৮ দিন সময় পেয়েছে। ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে শীর্ষ লিগে ফিরে আসা লিডস ২০২০-২১ মৌসুমের প্রথম ম্যাচেই বর্তমান চ্যাম্পিয়নদের বুঝিয়ে দিয়েছে কেন তারা এতদিন পর এখানে খেলতে এসেছে।
জার্গেন ক্লপের দল ৩০ বছর পর প্রথম শিরোপার স্বাদ নিয়ে মৌসুম শেষ করার পর আত্মবিশ^াসী থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু এ্যানফিল্ডে তিনবার পিছিয়ে থেকেও লিডসের ফিরে আসাটা ক্লপের দলের জন্য মোটেই সুখকর ছিলনা।
ম্যাচের চার মিনিটে সালাহ’র শট লিডসের অভিষিক্ত রবিন কোচের হাতে লাগলে পেনাল্টি আদায় করে নেয় লিভারপুল। স্পট কিক থেকে গোল করে সালাহ তার হ্যাটট্রিকের খাতা খুলেন। ১২ মিনিটে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড ও জো গোমেজকে কাটিয়ে ম্যানচেস্টার সিটির ধারের মিডফিল্ডার জ্যাক হ্যারিসন লো ফিনিশিংয়ে সমতা ফেরান। ২০ মিনিটে এন্ডি রবার্টসনের কর্ণার থেকে ভার্জিল ফন ডিকের হেডে আবারো এগিয়ে যায় লিভারপুল। ৩০ মিনিটে ফন ডিক একটি বল ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ায় প্যাট্রিক রাশফোর্ড স্বাগতিক গোলরক্ষক এ্যালিসন বেকারকে পরাস্ত করলে আবারো সমতায় ফিরে লিডস। তিন মিনিট পর সালাহ শক্তিশালী শটে লিভারপুলকে তৃতীয়বারের মত এগিয়ে দেন। ৬৬ মিনিটে হেল্ডার কস্তার পাস থেকে মাতেয়ুজ ক্লিচ লিডসের হয়ে সমতা ফেরালে দারুন উত্তেজনায় ভরে উঠে ম্যাচটি। কিন্তু ৮৮ মিনিটে আর ভুল করেনি স্বাগতিকরা। লিডসের রেকর্ড চুক্তিভূক্ত রড্রিগো ফ্যাবিনহোকে ফাউল করলে আবারো পেনাল্টি পায় লিভারপুল। এবার স্পট কিক থেকে মৌসুমের প্রথম হ্যাটট্রিক পূর্ণ করেন সালাহ। শেষ বাঁশি বাজলে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে ক্লপ শিষ্যরা।
এতদিন পর শীর্ষ লিগে ফিরলেও লিডসের মধ্যে তার কোন ছাপ লক্ষ্য করা যায়নি। এ সম্পর্কে ক্লপ বলেছেন, ‘লিডস সত্যিই বিশেষ একটি দল। ম্যাচের আগেও আমি একথাই বলেছি। আজকের ম্যাচে সবাই সেটা দেখেছে। যেভাবে তারা খেলেছে, নিজেদের রক্ষা করেছে, চ্যালেঞ্জ গ্রহণ করেছে এবং পুরো ৯০ মিনিটে নিজেদের মাঠে ধরে রেখেছে তা সত্যিই প্রশংসার যোগ্য। আমি অবশ্য পুরো ম্যাচ নিয়ে সন্তুষ্ট। আক্রমনভাগে আমরা ভাল খেলেছি। রক্ষনভাগে কিছুটা উন্নতির প্রয়োজন আছে।
এ দিকে লন্ডনের ক্রাভেন কটেজে মিকেল আর্তেতার অধীনে আবারো আর্সেনাল নিজেদের উন্নতির শতভাগ প্রমান দিয়েছে। কালকের ম্যাচে গানার্সদের হয়ে অভিষেক হয়েছে সাবেক চেলসি তারকা উইলিয়ানের। আর্সেনালের তিনটি গোলেই উইলিয়ান সতীর্থ আলেক্সান্দ্রে লাকাজেত্তে, গ্যাব্রিয়ল মাগাহেস ও পিয়েরে-এমেরিক অবামেয়াংকে সহযোগিতা করেছেন।
আর্তেতার অধীনে প্রথম বছরেই আর্সেনাল এফএ কাপের শিরেপা জয় করে। এখন আর্তেতার পরবর্তী লক্ষ্য আর্সেনালকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে ফিরিয়ে নিয়ে আনার। এদিকে অধিনায়ক অবামেয়াং তার চুক্তি নবায়নের খুব কাছাকাছি পৌঁছে গেছে, এটাও আর্তেতার একটি কৃতিত্বই বলা যায়। বিটি স্পোর্টসকে এ ব্যপারে ইঙ্গিত দিয়ে গানার্স বস বলেছেন, ‘খুব শিগগিরই এ ব্যপারে কিছু একটা হবে বলে আমি দারুন আশাবাদী। আশা করছি আগামী কয়েক দিনের মধ্যেই সবাইকে একটি সুসংবাদ দিতে পারবো।’
দিনের আরেক ম্যাচে এবারের মৌসুমের দুই নতুন চুক্তিভূক্ত খেলোয়াড়ের দুই গোলে ওয়েস্ট হ্যামকে ২-০ গোলে পরাজিত করে শুভ সূচনা করেছে নিউক্যাসল। ট্রান্সফার মার্কেটে বেশ ব্যস্ত থাকার পর নিউক্যাসল যে অনেকটাই সফল হয়েছে এটাই তার প্রমান। ৫৬ মিনিটে ইংল্যান্ডের জাতীয় দলের স্ট্রাইকার ক্যালুম উইলসন নিউক্যাসলকে এগিয়ে দিয়েছিলেন। ৮৭ মিনিটে দলের ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি জয় নিশ্চিত করেন জেফ হেন্ড্রিক।
সেলহার্স্ট পার্কে উইলফ্রিড জাহার একমাত্র গোলে সাউদাম্পটনকে পরাজিত করেছে ক্রিস্টাল প্যালেস।