যানবাহনের ফিটনেস জরিপে বিশেষজ্ঞ কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

182

ঢাকা, ৩১ জুলাই, ২০১৮(বাসস) : সড়ক দুর্ঘটনারোধে যানবাহনের ফিটনেস জরিপে একটি জাতীয় নিরপেক্ষ বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
এ সংক্রান্ত জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়। এ কমিটির জরিপ প্রতিবেদন তিন মাসের মধ্যে আদালতে দাখিল করতে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ’র (বিআরটিএ) চেয়ারম্যানকে বলা হয়েছে।
একই সঙ্গে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধের কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে এ আদালত। এছাড়াও ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না-রুলে তা জানতে চাওয়া হয়েছে।
আইনজীবী তানভীর আহমেদ হাইকোর্টে রিট আবেদন করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী এ আইনজীবী। এর আগে সড়ক দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের পদক্ষেপ গ্রহণে গত ৯ জুলাই সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠান তিনি।
আইনি নোটিশের জবাব না পাওয়ায় গত ২৪ জুলাই হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।
তানভীর আহমেদ সাংবাদিকদের জানান, সড়ক দুর্ঘটনায় নিহত মিশুক মুনিরের মামলায় সিআইডির রিপোর্ট অনুযায়ী দেখা গিয়েছে ফিটনেসবিহীন গাড়ির কারণেই ওই দুর্ঘটনা ঘটেছে। এমন কি রাজিবের ঘটনাও ফিটনেসবিহীন গাড়ির কারণে হয়েছে। এসব বিষয়ে শুনানিতে আমরা আদালতে সাবমিশন করেছি। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে গণপরিবহনের ফিটনেস বিষয়ে জরিপ করতে বিশেষজ্ঞদের দিয়ে কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ কমিটি গঠন করতে আজ আদেশ দিয়েছে।