তারকা স্বীকৃতি দিয়ে একাডেমী গুলোকে পুরস্কৃত করবে বাফুফে

292

ঢাকা, ১২ সেপ্টেম্বর ২০২০ (বাসস): বিশ^খ্যাত একাডেমী প্রকল্প চালু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাংলাদেশ ফুটবলে অনেকগুলো ব্যক্তিগত একাডেমী ও বানিজ্যক কার্যক্রম চালু আছে বলে আজ ফেডারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এরই পরিপ্রেক্ষিতে যে সব একাডেমী মান সম্পন্ন ফুটবলার তৈরী করবে তাদের খেলোয়াড়, কোচ, কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকদের পুরস্কার প্রদানের মাধ্যমে পরিচিতি ও স্বীকৃতি প্রদানের জন্য একাডেমী প্রকল্প চালু করবে বাফুফে।
যেসব একাডেমী বাফুফে, এএফসি ও ফিফা স্বীকৃত মানদন্ড পুরণ করবে তাদের দ্বৈত প্রক্রিয়ার মাধ্যমে পুরস্কার দিবে বাফুফে। মানদন্ড বিচারে দেয়া হবে এক, দুই বা তিন তারকার স্বীকৃতি। এ বিষয়ে একাডেমী প্রতিনিধিদের নিয়ে একটি জুম সভার আয়োজন করে বাফুফের টেকনিক্যাল বিভাগ। সেখানে পুরস্কারের জন্য প্রকল্প , নিদ্দিষ্ট তথ্য অনুসন্ধান প্রক্রিয়া এবং মুল্যায়ন প্রক্রিয়া ইত্যাদি উপস্থাপন করা হয়।
পেশাদার প্রক্রিয়ার অংশ হিসেবে বাফুফে একাডেমীগুলোর জন্য মানদন্ডের একটি চেকলিস্ট প্রদান করে। যেখানে একাডেমীর মানদন্ডের বিষয়ে বিস্তারিত দেয়া আছে। চেকলিস্টের পাশাপাশি দেয়া রয়েছে ঠিকচিহ্ন, যার মাধ্যমে দেখানো হয়েছে বর্তমান একাডেমী পরিচালনার জন্য কোন মানদন্ড নিয়ে কাজ করতে হবে। একাডেমীগুলোকে তাদের নিজেদের সম্পর্কে সঠিক তথ্য বাফুফের টেকনিক্যাল কমিটির কাছে উপস্থাপন করতে হবে। যাতে করে বাফুফে তাদের কাজের মান নিয়ে বিচার বিশ্লেষন করতে পারে এবং তাদের জন্য এক, দুই বা তিন তারকার স্বীকৃতি নির্ধারণ করে দিতে পারে।