বাসস দেশ-১৬ : সরকার যেখানে পাওয়া যাবে সেখান থেকেই টিকা আনবে : মোমেন

194

বাসস দেশ-১৬
মোমেন-টিকা
সরকার যেখানে পাওয়া যাবে সেখান থেকেই টিকা আনবে : মোমেন
ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ বলেছেন, সরকার দেশবাসীর কল্যাণের জন্য বিশ্বের যেখান থেকেই পাবে কোভিড-১৯ টিকা আনবে।
তিনি বলেন, ‘আমরা আমাদের জনগণের কল্যাণের জন্য যেখানে পাওয়া যাবে সেখান থেকেই তা আনব।’
মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বে যেখানেই প্রথম সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি হবে, তা পাওয়ার লক্ষ্যে কাজ করছে।
মন্ত্রী বলেন, সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন পেতে সরকার সর্বত্র যোগাযোগ করেছে।
রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুকে নিয়ে এক আলোচনা সভার ফাঁকে মোমেন এ মন্তব্য করেন।
গত ২৭ আগস্ট বাংলাদেশ চীনের বেসরকারী সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের একটি সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের চূড়ান্ত বা তৃতীয় পর্যায়ের মানবিক পরীক্ষার অনুমোদন দিয়েছে, যা করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা তৈরিতে বৈশ্বিক দৌড়ে অন্যতম অগ্রদূত বলে প্রতীয়মান হচ্ছে।
সিনোভ্যাক ইতোমধ্যে ইন্দোনেশিয়ায় পরীক্ষা শুরু করেছে এবং তারা তুরস্কসহ অনেক দেশে ভ্যাকসিনের পরীক্ষা শুরু করার জন্য মরিয়া হয়ে কাজ করছেন।
ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা গত মাসে ঢাকা সফরকালে বলেন, নয়াদিল্লি উৎপাদক প্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যায়ের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশকে অগ্রাধিকার-ভিত্তিতে তার সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করবে।
বাংলাদেশ ভ্যাকসিন অ্যাক্সেস পেতে রাশিয়ার কর্তৃপক্ষের সাথেও যোগাযোগ করেছে এবং করোনাভাইরাসের সম্ভাব্য টিকা পেতে ঢাকা একটি ইইউ তহবিলেও অর্থ সরবরাহ করেছে।
বাসস/এএসজি/টিএ/অনু-এইচএন/১৯৩৯/আরজি