বাসস দেশ-৩৯ : নয়া দিগন্ত ও যায় যায় দিন পত্রিকার সম্পাদকসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

332

বাসস দেশ-৩৯
আদালত-মামলা
নয়া দিগন্ত ও যায় যায় দিন পত্রিকার সম্পাদকসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
ঢাকা, ১০ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ লেখা প্রকাশ করায় দৈনিক নয়া দিগন্ত এবং দৈনিক যায় যায় দিন পত্রিকার সম্পাদকসহ তিন জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করা হয়েছে।
আজ বৃহস্পতিবার ১০ সেপ্টেম্বরঅ ঢাকার ঢাকা মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালতে মামলাটি করেন মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল।
আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) আগামী ২০ অক্টোবরের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। আদালতের পেশকার রকিব চৌধুরি বিষয়টি নিশ্চিত করেছেন।
আসামিরা হলেন-দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন, যায় যায় দিন প্রত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কিটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান।
মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের ৩০ মে মামলার আসামি অধ্যাপক মোর্শেদ হাসান খান দৈনিক যায় যায় দিন প্রত্রিকার “স্মৃতিময় জিয়া” শিরোনামে ও ২০১৮ সালের ২৬ মার্চ দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় “জ্যোতির্ময় জিয়া” শিরোনামে নিবন্ধন ছাপেন। শিরোনাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তথ্য বিকৃতি করে উদ্ধতপূর্ণ মিথ্যা, বানোয়াট ও অবমাননাকর বক্তব্য লেখেন, যা পরবর্তীতে অপর আসামি দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও দৈনিক যায় যায় দিন পত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ যাচাই বাছাই না করে প্রকাশ ও প্রচার করেন।
আসামিদের এরূপ লেখা প্রকাশ ও প্রচারের ফলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ, ইতিহাস বিকৃতি, দেশবিরোধী ষড়যন্ত্রের অংশ বলে মামলায় বাদী দাবী করেন।
বাসস/প্রতিবেদক/ডিএ/২০৪০/এবিএইচ