বিএসটিআইর লাইসেন্স ছাড়া অনলাইনে পণ্য বিক্রির দায়ে জারিমানা ও মালামাল জব্দ

400

ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে প্রতারণার মাধ্যমে বাধ্যতামূলক খাদ্য ও কসমেটিক পণ্য বিক্রি করায় মিরপুরের নিউ শপ বিডি ডট কম এবং কনজ্যুমার সুপার শপকে দেড় লাখ টাকা জরিমানা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
বিএসটিআইর গুণগত মান যাচাই ও মান চিহ্ন ছাড়া বিভিন্ন ভোক্তার সাথে প্রতারণার মাধ্যমে পণ্য বিক্রি করায় আজ এই জরিমানা আদায় করা হয়।
বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশিদা আক্তারের নেতৃত্বে সামাজিক যোগাযোগ মাধ্যম অনলাইনে কসমেটিকস পণ্য বিক্রেতার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে ফিল্ড অফিসার মোঃ রাশেদ আল মামুন ও রেবেকা সুলতানা উপস্থিত ছিলেন।
বিএসটিআইর গুণগত মান যাচাই ও মানচিহ্ন ছাড়া বিভিন্ন ভোক্তার সাথে প্রতারণার মাধ্যমে কসমেটিক পণ্য-ডেক্স ম্যাজিক ব্রান্ডের শ্যাম্পু সরবরাহের দায়ে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী নিউ শপ বিডি ডট কম এর মালিক-মোঃ রেজওয়ান সরকারকে ৫০ হাজার টাকা জরিমানা ও ১ লাখ ১০ হাজার টাকার মালামাল জব্দ করা হয়। এছাড়া অনলাইন সপিং সেন্টার কনজ্যুমার সুপার শপ, ম্যানেজার-মোঃ খালেদ জামান মাসসি গুড়া দুধ (ব্রান্ড-নেসলে, নিডো,), চকলেট (ব্রান্ড-আমুল, ট্রিট), শ্যাম্পু (ব্রান্ড-লরিয়াল, ভাটিকা, গার্নিয়ার, জনসন, ডাব, ট্রেসমি), লিপিস্টিক (ব্রান্ড-জডানা, পারল)) আফটার সেভ লোশন (ব্রান্ড- ডেনিম,পণ্যসমূহ সরবরাহের দায়ে এক লাখ টাকা জরিমানা ও আনুমানিক ৫০ হাজার টাকার মালামাল জব্দ করা হয়।
সামাজিক যোগাযোগ মাধ্যম অনলাইনে বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্য অবৈধভাবে বিক্রি ও সরবরাহেকারীদের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে।