বাসস দেশ-৯ : গ্রামীণ উন্নয়নে বাংলাদেশ সারা বিশ্বের রোল মডেল : খন্দকার মোশাররফ

136

বাসস দেশ-৯
এলজিআরডি মন্ত্রী-গ্রামীণ উন্নয়ন
গ্রামীণ উন্নয়নে বাংলাদেশ সারা বিশ্বের রোল মডেল : খন্দকার মোশাররফ
ঢাকা, ৩১ জুলাই, ২০১৮ (বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে সারা দেশেই উন্নয়ন হয়েছে।
তিনি বলেন, ‘জাতীয় উন্নয়নে বিশেষ করে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে এলজিইডি অনন্য ভূমিকা রাখছে এবং তাদের কার্যক্রম একটা মডেল। সারা বিশ্ব এ মডেল গ্রহণ করেছে। আমি অত্যন্ত গর্বের সাথে বলি, গ্রামীণ উন্নয়নে বাংলাদেশ সারা পৃথিবীর রোল মডেল।’
সোমবার সন্ধায় জাতীয় সংসদ ভবনের ‘পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে’ ঢাকায় বসবাসরত বৃহত্তর ফরিদপুরের মানুষের মিলনমেলা ও সংবর্ধণা অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, সংসদ সদস্য জিল্লুল হাকিম, সংসদ সদস্য কামরুন্নাহার চৌধুরী লাভলী, সংসদ সদস্য এ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি মীর নাসির হোসেন, ফরিদপুর ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি শামীম হক প্রমুখ বক্তৃতা করেন।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমি যে মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত সেখানেই আমার কর্মজীবনের শুরু। কাজেই আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আমি আজকে এই মন্ত্রণালয়ের কাজটা সুচারুভাবে করার কথা। গ্রামীণ চাহিদা আমি খুব ভাল ভাবেই উপলব্ধি করি। যারা শহরে কিংবা ঢাকায় জন্মগ্রহণ করেছে তাদের থেকে আমি কিন্তু একটু ব্যতিক্রম, একেবারে গ্রামীণ আবহাওয়ায় আমার জন্ম, গ্রামীণ পরিবেশ থেকে আমি উঠে আসছি, আমার পক্ষে গ্রামীণ উন্নয়নে কাজ করা সহজ।’
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্ব্যার্থহীন ভাবে ঘোষণা করেছেন, আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশের কোন গৃহ বিদ্যুতের বাইরে থাকবেনা এবং তিনি ইতোমধ্যে এই অঙ্গিকারের ৮০ শতাংশ বাস্তবায়ন করেছেন।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘এলজিইডি সারা বাংলাদেশে অবকাঠোমগোত উন্নয়নে কাজ করে যাচ্ছে। এখন গ্রাম থেকে শহরের দূরত্ব ৩০ থেকে ৪৫ মিনিটের মধ্যে যাতায়াত করা যায়। গ্রামীণ এ উন্নয়নের কারণে শহরে মাইগ্রেশন হার কমে গেছে, এখন মানুষ দিনে দিনে কাজ করে শহর থেকে গ্রামে ফিরে যেতে পারে।’
অনুষ্ঠানে ফরিদপুর অঞ্চলের সার্বিক উন্নয়নে অসামান্য অবদান রাখায় স্থানীয় সরকার মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য খন্দকার মোশাররফ হোসেন এমপি-কে বৃহত্তর ফরিদপুরবাসীর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়।
বাসস/সবি/এমকে/১৬১৫/-আসচৌ