বাসস বিদেশ-৬ : ট্রাম্প শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনিত

123

বাসস বিদেশ-৬
ট্রাম্প -নোবেল
ট্রাম্প শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনিত
ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের নোবেল শান্তি পুরষ্কারের জন্যে মনোনিত হয়েছেন। বুধবার তিনি এ কথা প্রকাশ করেন।
নরওয়ের পার্লামেন্ট সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং জেড্ডে শান্তিতে নোবেল পুরস্কারের জন্যে ট্রাম্পকে মনোনিত করেন।
ট্রাম্প টুইট করে তাকে ধন্যবাদ জানান। টাইব্রিং জেড্ডে বার্তা সংস্থা এএফপিকে জানান, ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক ও চমৎকার চুক্তির মধ্যস্থতাকারী হিসেবে তিনি ট্রাম্পকে মনোনয়ন দেন।
জেড্ডে ডানপন্থী ও অভিবাসন বিরোধী প্রোগ্রেস পার্টির সদস্য। এর আগে ২০১৮ সালেও তিনি উত্তর কোরিয়ার সাথে শান্তি চুক্তি প্রচেষ্টার জন্যে ট্রাম্পের নাম প্রস্তাব করেন। কিন্তু সে বছর ট্রাম্প শান্তিতে নোবেল পুরস্কার পাননি। কারণ উত্তর কোরিয়ার সাথে তিনি কোন শান্তি চুক্তি করতে পারেননি।
উল্লেখ্য, প্রতিবছর শত শত লোক নোবেল পুরষ্কারের জন্যে মনোনিত হন। কিন্তু মনোনয়ন পেলেও তারা যে পুরষ্কার পাবেন এমন কোন নিশ্চয়তা নেই।
টাইব্রিং জেড্ডে বলছেন, ইসরাইল ও শক্তিশালী আরব অঞ্চলের সাথে অচলাবস্থা কাটানোয় ভূমিকা রাখার কারণে ট্রাম্প আগের যে কোন নোবেল লরিয়েট থেকে এই পুরস্কার পাওয়ার যোগ্য।
তিনি আরো বলেন, ট্রাম্পের বিতর্কিত বিভাজন বৈশিষ্ট্যে নোবেল কমিটির প্রভাবিত হওয়া উচিত হবে না।
জেড্ডে বলেন, সাহিত্য, রসায়ন থেকে শুরু করে সব ক্ষেত্রে নোবেল লরিয়টদের ব্যক্তিত্ব নিয়ে কেউ মাথা ঘামায় না। ব্যক্তিত্ব দিয়ে কেউ এই পুরস্কার জেতে না। বরং বিশ্বে শান্তি স্থাপনে সে কি করেছে সেটিই বিবেচ্য।
নোবেল ইন্সস্টিটিউট সাধারণত মনোনয়ন নিয়ে কোন মন্তব্য করে না। ট্রাম্পের মনোনয়ন নিয়েও তাদের কোন মন্তব্য পাওয়া যায়নি।
বাসস/জুনা/১৪০০/জেহক