বৃষ্টিপাত অব্যাহত থাকায় নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে

200

ঢাকা, ৩১ জুলাই, ২০১৮ (বাসস) : আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে দেশের নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধির আশক্সক্ষা করা হচ্ছে।চলমান বৃষ্টিপাতের কারণে দেশের নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।
দেশের নদ-নদীর ৯৪টি পানি সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে আজ সকাল ৯টা পর্যন্ত ৪১ টি স্টেশনের পানি সমতল বৃদ্ধি এবং ৪৩টি স্টেশনের পানি সমতল হ্রাস পেয়েছে এছাড়া ৯টি স্টেশনের পানি সমতল অপরিবর্তিত রয়েছে বলে বন্যা সতর্কীকরণ কেন্দ্র বাসসকে জানায়।
আগামী ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। একই সাথে আজ দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এতে বলা হয় ,ব্রক্ষ্মপুত্র, যমুনা ও পদ্মার নদ-নদীর পানি সমতল স্থিতিশীল এবং মেঘনা অববাহিকার নদী সমূহের পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকবে।
বন্যা সতর্কীকরণ কেন্দ্র ও আবহাওয়া অফিস আরো জানায়, আজ বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ কুমিল্লা, নোয়াখালী, সন্দ্বীপ ও সীতাকুন্ড অঞ্চলসহ দেশের বিভন্ন জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বজ্রবৃষ্টিসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ হতে পারে। ফলে পাহাড়ী এলাকায় ভূমি ধসের আশক্সক্ষা রয়েছে।
গত ২৪ ঘন্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম মেঘালয়, ত্রিপুরায় উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে।
গত ২৪ ঘন্টায় বাংলাদেশের মহেশখোলায় ৬০ মিলিমিটার, দুর্গাপুরে ৫৩ মিলিমিটার, জারিয়াজাঞ্জাইলে ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।