মুজিববর্ষ উপলক্ষে সংসদ চত্বরে বৃক্ষ রোপণ

177

ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০২০(বাসস) : মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবন চত্বরে আজো বৃক্ষ রোপণ করা হয়েছে।
আজ বৃক্ষ রোপন করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মোঃ মহিববুর রহমান এমপি এবং বেগম খাদিজাতুল আনোয়ার এমপি।
বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, সারাদেশে বৃক্ষরোপণ চলছে। প্রধানমন্ত্রী বৃক্ষরোপণের জন্য নির্দেশনা প্রদান করেছেন। সেই হিসেবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সব সংসদ সদস্যকে সংসদ আঙ্গিনায় একটি করে বৃক্ষরোপণের নির্দেশ দেন।
মন্ত্রী বলেন, বৃক্ষ দেশকে শান্তি দেয়, অক্সিজেন সরবরাহ করে এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করে। সবাই যদি বৃক্ষরোপণ করে দেশ অনেকটা এগিয়ে যাবে। আমি মনেপ্রাণে বিশ্বাস করি প্রতিটি মানুষ বৃক্ষরোপণে এগিয়ে এসেছে এবং আগ্রহ প্রকাশ করেছে।
মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু না থাকলে আমরা আজ এখানে এসে দাঁড়াতে পারতাম না। বঙ্গবন্ধুর কারণে আজ আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি।
সংস্কৃতি বিষয়কপ্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচি রয়েছে। তারই অংশ হিসেবে সংসদ ভবন চত্বরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে একটি বৃক্ষরোপণ করা হচ্ছে। প্রতিমন্ত্রী ইতোমধ্যে তাঁর নির্বাচনী এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নিরানব্বই ওয়ার্ডে এক হাজার করে মোট নিরানব্বই হাজার বৃক্ষ রোপণ করেছেন বলে উল্লেখ করেন।
মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫শ’টি বৃক্ষের চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই তারিখে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । পর্যায়ক্রমে সকল সংসদ সদস্য সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করার সিদ্ধান্ত রয়েছে।