নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে উ. কোরিয়া

299

ওয়াশিংটন, ৩১ জুলাই, ২০১৮ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র তৈরি করছে। স্যাটেলাইট থেকে পাওয়া সাম্প্রতিক ছবি ও অন্যান্য প্রমাণের ভিত্তিতে এই তথ্য জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। খবর এএফপি’র।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকের মাত্র কয়েক সপ্তাহের মধ্যে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সোমবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়।
পিয়ংইয়ং এর বাইরে সানম দোং এলাকায় স্থাপিত কারখানাটিতে এই ক্ষেপণাস্ত্র তৈরির কাজ চলছে। উত্তর কোরিয়ার প্রথম আইসিবিএম ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র এই কারখানায় তৈরি করা হয় যা মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম।
এদিকে গত জুনে সিঙ্গাপুর সম্মেলনে ট্রাম্প ঘোষণা করেছিলেন, ‘পিয়ংইয়ং এখন আর পারমাণবিক হুমকি নয়’।
তবে কিম দেশটির পরমাণু কেন্দ্রগুলোতে কার্যক্রম বন্ধের কোন ঘোষণা জনসম্মুখে দেননি। বরং তিনি পরমাণু নিরস্ত্রিকরণের সম্ভাবনার কথা বলেছেন।
এদিকে নতুন ক্ষেপণাস্ত্র তৈরির এ খবর প্রকাশের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সপ্তাহে সিনেট সদস্যদের পিয়ংইয়ং এর ক্ষেপণাস্ত্রে ব্যবহৃত উপকরণ তৈরির কথা বলেছেন। তবে তিনি নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে কি করছে না সে বিষয়ে কোন আভাস দেননি।