বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : ইউএনও ওয়াহিদার উপর হামলায় জড়িতদের অবশ্যই শাস্তি হবে : প্রধানমন্ত্রী

192

বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-সংসদ-ওয়াহিদা
ইউএনও ওয়াহিদার উপর হামলায় জড়িতদের অবশ্যই শাস্তি হবে : প্রধানমন্ত্রী

সরকার দলীয় সংসদ সদস্য আবদুস শহীদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী “মুজিব বর্ষে” দেশে কোন ভূমিহীন ও গৃহহীন থাকবে না এই লক্ষ্যে তাঁর সরকার প্রত্যেক গৃহহীনকে গৃহ এবং সংলগ্ন ভূমি প্রদানে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, আদর্শ গ্রাম ও গুচ্ছগ্রাম প্রকল্পের অধীনে ১,১৪০.২৪ কোটি টাকা ব্যয়ে দেশের ২ হাজার ৭০৪ টি গ্রামে ইতোমধ্যেই ১ লাখ ১৮ হাজার ২১৩ টি পরিবার পূনর্বাসন করা হয়েছে এবং আশ্রয়ন প্রকল্পের অধীনে প্রায় ৩ লাখ ১৯ হাজার ১৪০ টি পরিবারের পূনর্বাসন করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারনে উদ্বাস্তু ৪ হাজার ৪০৯ টি পরিবারকে পূনর্বাসনের লক্ষ্যে কক্সবাজারের খুরুশকুল এলাকায় ১৩৯ টি পাঁচতলা ভবন নির্মানের কাজ অব্যাহত রয়েছে এবং ইতোমধ্যেই ২০টি ভবনে ৬০০ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, “মুজিব বর্ষে” কেউ গৃহহীন থাকবে না এই নীতিতে সরকার দেশব্যাপী সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের ঘর ও জমি নিশ্চিত করতে ইতোমধ্যেই আশ্রয়ন প্রকল্প ২ শুরু করেছে।
তিনি বলেন, সরকার এ পর্যন্ত মোট ৫ লাখ ৮৯ হাজার ৭৫০ টি গৃহহীন পরিবারের তালিকা তৈরি করেছে এবং সরকার ৫ লাখ ৯২ হাজার ২৬১ টি পরিবারের পূনর্বাসনে আধাপাকা গৃহ নির্মানের উদ্যোগ নিয়েছে, এতে প্রতিটি গৃহ নির্মানে ব্যয় হবে ১ লাখ ৭১ হাজার টাকা।
প্রধানমন্ত্রী বলেন, এছাড়াও জেলা প্রশাসকদের মাধ্যমে সরকার সকল জেলার ২ লাখ ৯৩ হাজার ৩৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা সংগ্রহ করেছে।
যাতে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার তালিকা থেকে বাদ না পড়ে এ জন্য প্রধানমন্ত্রী এ সব পরিবারের তথ্য প্রদানে সংসদ সদস্যদের প্রতি আহবান জানিয়ে বলেন, সরকার যাচাই বাছাইয়ের পরে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ঘুম থেকে ওঠার পরে কিভাবে দিনের কার্যক্রম শুরু করেন এ বিষয় জানতে চেয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, তিনি সকালে ঘুম থেকে উঠে ফজরের নামাজ পড়ার জন্য জায়নামাজ খোঁজেন এবং পবিত্র কোরআন তেলাওয়াত করেন এবং পরে নিজে কিংবা শেখ রেহানা বা পুতুলের (সায়মা ওয়াজেদ হোসেন পুতুল) তৈরি চা অথবা কফি পান করেন।
“ঘুম থেকে ওঠার পরে প্রথমে আমি ফজরের নামাজ পড়ার জন্য জায়নামাজের সন্ধান করি। পরে পবিত্র কোরআন তেলাওয়াত করি। পরে আমি নিজে তৈরি করে কিংবা আমার ছোটবোন অথবা আমার মেয়ে পুতুল যিনি আগে ঘুম থেকে ওঠেন তার তৈরি করা চা বা কফি পান করি। তিনি আরো বলেন, ‘পরে কিছুক্ষণ মর্নিওয়াক করি এবং কখনো কখনো মাছ ধরার জন্য একটি বড়শি নিয়ে গণভবনের লেকের পাশে বসি।’
প্রধানমন্ত্রী বলেন, তাঁরা এমনকি গৃহকর্মী, গাড়ি চালক ও রিকশাচালকদের প্রতি ভালো আচরণ করেন এবং সম্মান প্রদর্শন করেন এবং তাদের পরিবারের কাছে বিশেষ করে বাবার কাছে তাঁরা এ শিক্ষাই পেয়েছেন।
ঢাকা ১১ থেকে নির্বাচিত সরকারি দলের সদস্য একেএম রহমতউল্লাহর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিশ্বাস করে টেকসই সমুদ্র সম্পদ থেকে সর্বোচ্চ সুবিধা পেতে অংশীদারদের সঙ্গে সহযোগিতা ও সমন্বয়ের কোন বিকল্প নেই ,এ জন্যই তিনি ভার্চুয়াল সমুদ্র সংলাপে তিন দফা প্রস্তাব রেখেছেন।
তিনি বলেন, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং ফ্রেন্ডস অফ ওশান অ্যাকশন গত ৩ জুন সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত “ভার্চুয়াল ওশান ডায়ালগস” এ বিষয় সুচিন্তিত এবং কৌশল ভিত্তিক প্রস্তাব উত্থাপনের আহবান জানায়। এই প্রস্তাব ডায়ালগ সফল করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে।
প্রধানমন্ত্রী বলেন, কিভাবে সমুদ্র সম্পদ আহরণ করা যায় এবং দেশের সার্বিক উন্নয়নে কিভাবে যথাযথভাবে এই সম্পদ ব্যবহার করা যায় এ বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য সুইডেনের উপপ্রধান মন্ত্রী ইসাবেলা লোভিন এবং জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত পিটার থমসন এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের নির্বাহী পরিচালক ডমিনিক ওয়াগরে’র আমন্ত্রনে বাংলাদেশ এই সম্মেলনে যোগ দেয়।
বাসস/এএইচজে/অনু এমএবি/২০২০/কেএমকে