বাসস ক্রীড়া-৪ : ২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব স্থগিত করলো কনকাকাফ

113

বাসস ক্রীড়া-৪
ফুটবল-কনকাকাফ
২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব স্থগিত করলো কনকাকাফ
মিয়ামি, ৯ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের সর্বোচ্চ সংস্থা কনকাকাফ অক্টোবর নভেম্বরে অনুষ্ঠিতব্য ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বেওর ম্যাচ স্থগিতের ঘোষনা দিয়েছেন। করোনার কারনে ম্যাচগুলো আগামী বছর পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে।
এক বিবৃতিতে কনকাকাফ’র পক্ষ থেকে বলা হয়েছে আগামী বছর মার্চে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফার সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।
কনকাকাফ বিবৃবিতে বলেছে, ‘বেশ কয়েকটি অঞ্চলই এখনো করোনার কারনে সমস্যায় রয়েছে। আর এটাই ম্যাচ বাতিলের সিদ্ধান্তের মূল কারন। তার উপর বেশ কয়েকটি দেশে এখনো ভ্রমন নিষেধাজ্ঞা রয়েছে। যে কারনে ৩০টি আন্তর্জাতিক ফুটবল দল কঠিন সমস্যায় পড়তে পারে বলেই আমরা সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’
গত সপ্তাহে কনকাকাফ সভাপতি ভিক্টও মোনটাগলিয়ানি ম্যাচ বাতিলের সম্ভাব্য ইঙ্গিত দিয়েছিলেন। গত মাসে নতুন ফর্মেটে কনকাকাফ বাছাইপর্ব অনুষ্ঠিত হবার ঘোষনা দেয়া হয়েছে। নতুন ফর্মেট অনুযায়ী ৩০টি দল ছয়টি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। গ্রুপ বিজয়ীরা তিনটি দুই লেগের প্লে-অফ ম্যাচে অংশ নিবে। প্লে-অফের বিজয়ী দলগুলো রাউন্ড রবিন পদ্ধতিতে হোম ও এ্যাওয়ে ভিত্তিতে ২০২১ সালের জুনে ফাইনাল-এইট পর্বে উত্তীর্ণ হবে। বিশ^ র‌্যাঙ্কিং অনুযায়ী যুক্তরাষ্ট্র, কোস্টা রিকা, মেক্সিকো ও জ্যামাইকা ইতোমধ্যেই ফাইনাল রাউন্ড নিশ্চিত করেছে। শেষ আটের শীর্ষ তিনটি দল ২০২২ কাতার বিশ্বকাপের মূলপর্ব খেলার যোগ্যতা অর্জন করবে। শেষ স্থানটির জন্য চতুর্থ স্থান অর্জনকারী দল অন্য অঞ্চলের শীর্ষ দলের সাথে প্লে-অফে খেলবে।
বাসস/নীহা/১৫৫০/স্বব