বাসস ক্রীড়া-১২ : কাঠগড়ায় মিসাবহ

192

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-মিসবাহ
কাঠগড়ায় মিসাবহ
করাচি, ৮ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হার। তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায় শেষ করা। এই ছিলো সদ্যই ইংল্যান্ড সফর শেষ করা পাকিস্তান ক্রিকেট দলের পারফরমেন্সের চিত্র। তারপরও দলের এমন পারফরমেন্সে খুশী নয় দেশটির ক্রিকেট বোর্ড।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি বলেছেন, ইংল্যান্ডের মাটিতে জাতীয় দলের এমন পারফরমেন্সের ব্যাখা কোচ মিসবাহ-উল-হকের কাছে চাওয়া হবে। পাকিস্তানের দৈনিক পত্রিকা ডন এমন প্রতিবেদন করেছে।
করোনার মধ্যে ইংল্যান্ড সফর করে পাকিস্তান। ম্যানচেষ্টারে সিরিজের প্রথম টেস্টে হাড্ডাহাড্ডি লড়াই করে পাকিস্তান। ইংল্যান্ডকে ২৭৭ রানের টার্গেট দিয়েও, ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো তারা। কারন ১১৭ রানে ইংল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছিলো পাকিস্তানের বোলাররা। কিন্তু ষষ্ঠ উইকেটে জশ বাটলার ও ক্রিস ওকসের ১৩৯ রানের জুটিতে পাকিস্তান হাত থেকে জয় কেড়ে নেয় ইংল্যান্ড। ৩ উইকেটে জয় পায় স্বাগতিকরা।
পরের দুই টেস্ট বৃষ্টিতে ভেসে যায়। বৃষ্টির তেজ টি-২০ সিরিজের প্রথম ম্যাচেও ছিলো। তবে দ্বিতীয় ম্যাচে হেরে বসে পাকিস্তান। কিন্তু তৃতীয় টি-২০ জিতে সিরিজ সমতায় শেষ করতে পারে পাকিস্তান।
ইংল্যান্ডের মাটিতে ২০১০ সালের পর কোন টেস্ট সিরিজ হারেনি পাকিস্তান। দীর্ঘ ১০ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ হার হয়তো গায়ে ক্ষত তৈরি করেছে পিসিবির। তাই মিসবাহকে কাঠগড়ায় তুলে ফেললো পিসিবি।
গত বছরের অক্টোবরে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব নেন মিসবাহ। এরপর তার সহকারী হিসেবে, ব্যাটিং কোচ ইউনিস খানকে ও বোলিং কোচ ওয়াকার ইউনিসকে নেন। কিন্তু তাদের অভিজ্ঞতা দিয়েও ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হার এড়ানো যায়নি।
তাই সিরিজ হারে প্রশ্নের মুখে মিসবাহ। ডন পত্রিকাকে মানি বলেন, ‘আমি দায়িত্বে থাকা লোককে ক্ষমতা দেওয়ায় বিশ্বাস করি, নির্দিষ্ট করে বললে সে কারণেই মিসবাহকে পুরো সহযোগিতা করা হয়েছিল। কিন্তু একই সঙ্গে তাঁকে দায়ও নিতে হবে। তাঁর মূল্যায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে পিসিবির ক্রিকেট কমিটি দু’এক সপ্তাহের মধ্যে তাঁর সাথে আলোচনায় বসবে। তাঁর কাছে দলের ও নিজের পারফরম্যান্সের ব্যাখ্যা চাওয়া হবে।’
মিসবাহ-ইউনিস-ওয়াকারের কোচিং প্যানেলের বাইরেও একটি ব্যবস্থাপনা দল রেখেছে পিসিবি। এ ব্যাপারে মানি বললেন, ‘দল ও খেলোয়াড়দের ধারাবাহিকতা আনতে দলের সাথে একটি পেশাদার ব্যবস্থাপনা দল রেখেছে পিসিবি। যাদের আধুনিক ক্রিকেট জ্ঞান অন্য যে কারও চেয়ে ভালো। আন্তর্জাতিক অঙ্গনে ধারাবাহিকভাবে ভালো খেলতে হলে কি করতে হবে, তার পরিষ্কার ধারণা আছে এই দলের।’
বাসস/এএমটি/১৯৩০/স্বব