চট্টগ্রামে করোনায় আরো একটি মৃত্যুহীন দিনে ৭৪ জনের সংক্রমণ শনাক্ত

207

চট্টগ্রাম, ৮ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনায় মৃত্যুহীন আরো একটি দিনে নতুন ৭৪ জনের দেহে ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার গতকালের ৭ দশমিক শূন্য ৭ থেকে কমে ৬ দশমিক ৭২ শতাংশ হয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, গতকাল সোমবার চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে ১১০১ টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৭৪ জনের মধ্যে শহরের ৫০ জন ও গ্রামের ২৪ জন। ফলে জেলায় মোট করোনা সংক্রমিতের সংখ্যা এখন ১৭ হাজার ৫৯০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা গেছে, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৭৯ টি নমুনার মধ্যে ৬ টিতে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলে। এর মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৩৩ জনের নমুনা পরীক্ষায় ২০ জন সংক্রমিত বলে শনাক্ত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৭৭ জনের নমুনায় ৭ জন পজিটিভ হিসেবে চিহ্নিত হন।
অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৭২ টি নমুনা পরীক্ষা করে ১৫ জন করোনাক্রান্ত বলে জানানো হয়। নগরীর বেসরকারি দু’টি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতাল ও শেভরনের ল্যাবে যথাক্রমে ৭৮ ও ৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১৫ জন ও ৯ জনের দেহে করোনা ভাইরাস পাওয়া যায়। এছাড়া, এদিন চট্টগ্রামের ২০ জনের নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। এদের মধ্যে ২ জন করোনার ভাইরাসবাহক বলে শনাক্ত করা হয়।
এদিকে, চট্টগ্রামে করোনার সংক্রমণ হার পরপর চারদিন সিঙ্গেল ডিজিটে থাকলো। গতকাল সোমবার ৬ দশমিক ৭২ শতাংশ, রোববার ৭ দশমিক শূন্য ৭, শনিবার ৬ দশমিক শূন্য ৪ শতাংশ ও শুক্রবার সর্বনি¤œ ৫ দশমিক ৮৮ শতাংশ সংক্রমণ শনাক্ত হয়।