ভেনিজুয়েলায় ৬ ডিসেম্বরের নির্বাচন বয়কটের জন্য সামরিক কমান্ডারদের প্রতি গুয়াইদোর আহবান

252

কারাকাস, ৮ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো আগামী ৬ ডিসেম্বর আইন সভার নির্বাচন বয়কট এবং প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদারে সহযোগিতার জন্য সেনাবাহিনীর প্রতি আহবান জানিয়েছেন।
সোমবার সামাজিক মাধ্যমে এক বক্তব্যে গুয়াইদো ৬ ডিসেম্বরের নির্বাচন প্রত্যাখান করতে বিরোধী শক্তির “ইউনিটি প্যাক্টে” যোগ দেয়ার জন্য শীর্ষ সামরিক কমান্ডারদের প্রতি অনুরোধ জানান।
মিত্র রাশিয়া এবং ইরানের পাশাপাশি মাদুরো শাসনের মূল স্তম্ভ হিসেবে বিবেচিত সামরিক শীর্ষ কমান্ডারদের উদ্দেশ্য করে বার্তায় গুয়াইদো বলেন, “স্বেরশাসকের স্কার্টের আড়ালে লুকানো এবং ভেনিজুয়েলার বাস্তবতা উপেক্ষা করা বন্ধ করুণ।”
তিনি বলেন, “যারা পরিবর্তন চায় তাদের সঙ্গে আবার বসতে চাই।” ২০১৯ সালের জানুয়ারিতে মাদুরোর কতৃত্বকে চ্যালেঞ্জ জানিয়ে নিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন এবং ২০১৮ সালের পুননির্বাচনে মাদুরোর বিরুদ্ধে কঠোর ভোট কারচুপির অভিযোগ আনেন।
মাদুরো নিয়ন্ত্রিত সুপ্রিম কোট কতৃক নির্বাচনী কর্মকর্তাদের নিয়োগের পরে স্বচ্ছতার ঘাটতির অভিযোগ এনে প্রধান বিরোধীদলীয় নেতা গুয়াইদো ৬ ডিসেম্বরের নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছেন।
প্রায় ৩৭ টি বিরোধী দল এই নির্বাচন বয়কটকে সমর্থন দিয়েছে এবং মাদুরোর স্বৈরশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছে। তবে কয়েকজন বিরোধী রাজনৈতিক নেতা নির্বাচনে অংশ নেয়ার পক্ষে অবস্থান নিয়েছেন।