বাসস দেশ-১১ : ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান আজিজ আহমেদ চৌধুরী আর নেই

122

বাসস দেশ-১১
আজিজ-ইন্তেকাল
ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান আজিজ আহমেদ চৌধুরী আর নেই
ঢাকা, ৭ সেপ্টম্বর, ২০২০ (বাসস) : আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য, ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং জেলা পরিষদের চেয়ারম্যান আজিজ আহমেদ চৌধুরী (গোলাপ চৌধুরী) ইন্তেকাল করেছেন (ইন্না….রাজিউন)।
রোববার রাতে ফেনীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি ২ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী, সহকর্মী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।
আজিজ আহম্মদ চৌধুরী ১৯৩৯ সালের ২ মার্চ জন্মগ্রহণ করেন। বাবা সুলতান আহম্মদ চৌধুরী ও মা আজিজের নেছা চৌধুরানী। তার পৈত্রিক বাড়ি ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের দক্ষিণ আনন্দপুর গ্রামের হাসানপুর চৌধুরী বাড়ি। তিনি ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে বি.এ পাস করেন। পরে তিনি শিক্ষকতা পেশায় যোগ দেন। এর কিছুদিন পর তিনি রাজনীতি আর সমাজসেবায় সক্রিয় হন।
নিজ গ্রামে প্রতিষ্ঠিত শাহ আলম চৌধুরী উচ্চ বিদ্যালয় ও কলেজের আমৃত্যু সভাপতি ছিলেন তিনি। এছাড়া ফেনী ডায়াবেটিক সমিতি, রেড ক্রিসেন্ট সোসাইটি, রোগী কল্যাণ সমিতি, প্রবীণ হিতৈষী সংঘসহ একাধিক সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। তার বাবা সুলতান আহম্মদ চৌধুরীর নামে ব্যবসা প্রতিষ্ঠান করেছেন ‘সুলতান এন্ড সন্স’।
১৯৭৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত আনন্দপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন আজিজ আহম্মদ চৌধুরী। দায়িত্ব পালনকালে ১৯৯৪ সালে শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে স্বর্ণপদক লাভ করেন। ১৯৬৪ সালে আনন্দপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পান। ১৯৭৩ সালে ছাগলনাইয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
১৯৭৯ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক এবং ১৯৮৪ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। তৎকালীন সভাপতি আবুল কাশেম মারা যাওয়ার পর ভারপ্রাপ্ত সভাপতি নিযুক্ত হন। ২০১২ সালের ২৬ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন শেষে দলের জাতীয় পরিষদ সদস্য মনোনীত হন। জীবদ্দশায় ১৯৯৬ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ফেনী জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সভাপতি ছিলেন।
আজিজ আহমেদ চৌধুরী’র মৃত্যুতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
শোক বিবৃতিতে তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
বাসস/সবি/বিকেডি/১৫৩০/-এএএ