চট্টগ্রামে আরো ৭১ জনের করোনাভাইরাস শনাক্ত

186

চট্টগ্রাম, ৭ সেপ্টেম্বর ,২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৭১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সংক্রণের হার ৭ দশমিক ৭ শতাংশ। মৃত্যু হয়েছে একজনের।
সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত সর্বশেষ রিপোর্টে জানা যায়, চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৬টি ও কক্সবাজার ল্যাবে গতকাল রোববার ১ হাজার ৩টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৭১ জনের মধ্যে নগরীর ৪৬ জন এবং বিভিন্ন উপজেলার বাসিন্দা ২৫ জন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ১৭ হাজার ৫১৬ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, এদিন ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে সবচেয়ে বেশি ৩৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৯ জন করোনা ভাইরাসে শনাক্ত হন।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৫৯টি নমুনা পরীক্ষায় ১৮ জন পজিটিভ চিহ্নিত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৫৭টি নমুনার মধ্যে ২৩টিতে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১০৪ জনের নমুনায় ৪ জন করোনাক্রান্ত বলে শনাক্ত হন।
এছাড়াও নগরীর বেসরকারি দু’টি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতালে ৮৫টি ও শেভরনে ৪৮টি নমুনা পরীক্ষা হয়। দুই ল্যাবেই ৮ জন করে পজিটিভ চিহ্নিত হন। এছাড়া, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৯টি নমুনা পাঠানো হলে পরীক্ষায় ১ জন করোনার জীবাণুবাহক বলে জানানো হয়।
গত তিনদিনের রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, এ অঞ্চলে সংক্রমণের হার ক্রমান্বয়ে বাড়ছে। গতকাল ৭ দশমিক ৭ হলেও এর আগের দিন শনিবার সংক্রমণ হার ছিল ৬ দশমিক ৪ শতাংশ। শুক্রবার সংক্রমণ হার সর্বনি¤œ ৫ দশমিক ৮৮ শতাংশ নির্ণিত হয়।